Breaking

model activity task class 9 bengali part 2 answer


model activity task class 9 bengali part 2 answer
model activity task


পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক যে সমস্ত মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া হয়েছিল, সেই সমস্ত প্রশ্নের নির্ভুল এবং যুক্তিসম্মত উত্তর আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই সমস্ত উত্তর গুলিকে ইউটিউব ভিডিওর মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে।



Others Subjects

Model Activity Task Apk Download
বাংলা নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ইংরেজি নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ইতিহাস নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ভূগোল নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 গণিত নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ভৌতবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 জীবনবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 বাংলা নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ইংরেজি নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ইতিহাস নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ভূগোল নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 গণিত নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ভৌতবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 জীবনবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2

 আশাকরি, আমাদের এই প্রচেষ্টাটি সকল ছাত্র ছাত্রীরা পছন্দের সহিত গ্রহন করবে। অনুমান করা যেতে পারে যে, 2021 সালের সমস্ত পরীক্ষা (যেমন: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক) গুলিতে এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক থেকেই প্রশ্ন আসবে তাই আমাদের তরফ থেকে সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে এইটাই নিবেদন থাকবে যে তােমরা এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন এবং উত্তর গুলাে ভালাে করে প্র্যাকটিস করবে।

____________________________________________

Model Activity Task Class 9 Bengali Question and Answers Part 2 


PDF Download :


Model Activity Task Class 9 Bengali Questions PDF Download Click here


Question And Answers:


নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :

১. ‘চারি মেঘে জল দেয় অষ্ট গজরাজ।'—অষ্ট গজরাজের পরিচয় দাও।

উ: অষ্ট গরাজ শব্দের অর্থ হল আটটি হাতি । ভারতীয় পুরাণ অনুযায়ী এই আট গজরাজ বা হাভি আটটি এয় দিকের রক্ষাকর্তা। এদের নাম হলাে কুমুদ ,ইয়াবত, পুদ্রিখাে , পুষ্পদন্ড । অজন, আমল, সুতীক ও সার্বভৌম ।


২. ধীবর-বৃত্তান্ত’ নাট্যাংশে দুই রক্ষীর কথাবার্তায় সমাজের কোন ছবি ফুটে উঠেছে?

উ: ধীবর-বৃত্তান্ত লাট্যাংশ দুই রক্ষী এর কথাবার্তার মধ্য দিয়ে বাস্তব জীবনের বেশ কয়েকটি চিত্র ফুটে উঠেছে তার মধ্যে অন্যতম একটি হলাে জােন্ন যার মুলুক ভার অর্থাৎ চিরকাল চিরদিন সাধারণ হলুদরিদ্র সুমহীন মানুষদের ক্ষমতা মানুষরা হয় প্রতিপক্স শােষণ অত্যাচার করে তার চিত্র ফুটে উঠেছে। একজন সৎ পিরীহ ধীবর কে বাটলার, গাঁটছড়া, ইত্যাদি বলতে এদের দ্বিধা বােধ করেনি। এমনকি রক্ষীদের মুখে শােনা যায় - হয় তােকে শকুল দিয়ে খাওয়ানাে না হয় তাকে কুকুর দিয়ে খাওয়ানাে হবে। এই মন্তব্য শুলে নিঃশব্দে আমরা বলতে পারি রঙ্গীদের চরিত্রের মধ্যে দিয়ে অমানবিক অবিবেচকতার পরিচয় পাওয়া যাই।


৩. ‘এটা খুবই জ্ঞানের কথা— কার, কোন্ কথাকে জ্ঞানের কথা বলা হয়েছে?

উ: লিও তলস্তয় এয় ব্লচিয়তা ইলিয়াস গাঙের কেন্দ্রীয় চরিত্র ইলিয়াসের কথাকে জুতানের কথা বলা হয়ে।ে ইলিয়াস বাস্তব জীবনে একটি চরম সত্য উপলব্ধি করতে পেরেছিল। এবং সেটা সকলের সামনে বলেছেন। আমাদেরকে সৃষ্টিকর্তা সৃষ্টি করেছেন তার উপাসনা করার জন্য তাই আমাদের উচিত পার্থিব লােভ-লালসা ভাগ করে সৃষ্টিকর্তার উপাসনা করা। এই কথাকে গানের কথা বলা হয়েছে।


৪. ‘আমার ছাত্র আমাকে অমর করে দিয়েছে।'—বক্তা কে? কীভাবে তিনি অমরত্ব লাভ করেছেন?

উ: ক্তা হলেন নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা নাম গর্বের অন্ত্রের শিক মহাশয়। এই অংকের স্যার তাৰতে গাৱতেন না যে তার ছাত্র হয়ে কেউ অংক করতে গাৱৰ না। মেরে বকে শাসন করে হলেও অংক ভিনি শেখাভেন। এর ফলে ছাত্রদের কাছে সেই শিক্ষক বিভীষিকাময় দিল। তার এক ছাত্র সুকুমার পরবর্তীকালেমাষ্টারমশাইর এই বিভেষিকা কথা একটি পত্রিকা তুলে ঘরে ছিলেন সেটি পড়ে শিক্ষক মহাশয় উপরােক্ত কথাটি বলেছেন।


৫. ‘নােঙর কবিতায় নােঙর কীসের প্রতীক তা বুঝিয়ে দাও।

উ: নােঙর হল নৌকা বা জলােকে একই স্থানে স্থির রাখার যন্ত্র। কিন্তু রােমান্টিক কবি এবার ভে ব্যবহার করেনি । রােমান্টিক মন সংসার জীবন ছেড়ে অনেক দূর দুরন্ত চলে যেতে চাই। কিন্তু মঙ্গল্পের মত কবির সংসারে জীবন স্নেহ, ভালােবাসা, মায়া, মমতা,ভূতি, কবির মন কে আটকে রাখে ভাই কৰি সংসার জীবনে স্নেহ-ভালবাসা ইত্যাদিকে নঙ্গর বলেছেন।


৬. কন্যা > কইন্যা >কনে— এ ক্ষেত্রে ধ্বনি পরিবর্তনের কোন্ রীতি অনুসৃত হয়েছে?

উ: এখানে ধ্বনি পরিবর্তনের অভিতি রীতি অনুসৃত হয়েছে।  অপিনিহিভির চলে পূর্বে আগত ই করে কিংবা উ করে সন্নিহিত স্বরধ্বনি কে প্রভাবিত করে। বনি পরিবর্তন সাধন করে তখন তাকে তখন তাকে অভিশ্রুতি বাল।  আথানে কন্যা । মূল শব্দ), কইন্যা । আপিবিইিতি),আর কনে { অভিতি)


৭. কৃদন্ত ও তদ্ধিতান্ত শব্দের উদাহরণ দাও।

উ: ধাতুর সঙ্গে কৃত প্রত্যয় যুক্ত হয় যে শব্দটি গঠিত হয় তাকে বিদত্ত শব্দ বলে। 

 মৌলিক শব্দের সঙ্গে তােদিতাে প্রত্যয় যে শব্দ গঠিত হয় তাকে তদ্ধিতান্ত বলে ।


৮. মৌলিক স্বরধ্বনির সংখ্যা কয়টি?

উ: সাতটি  যখা - অ,আ,ই,ও,উ, অ্যা।


Official APK Download :


madhyamik suggestion 2021 all Subjects


WhatsApp Group :

 Official whatsapp group link : click here

1 comment: