model activity task |
বাংলা নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ইংরেজি নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ইতিহাস নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ভূগোল নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 গণিত নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 ভৌতবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 জীবনবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1 বাংলা নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ইংরেজি নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ইতিহাস নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ভূগোল নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 গণিত নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 ভৌতবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 জীবনবিজ্ঞান নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2
____________________________________________
Model Activity Task Class 9 Bengali Question and Answers Part 1
PDF Download :
Model Activity Task Class 9 Questions PDF Download Click here
Question And Answers:
নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :
১. ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি' কাব্যাংশে প্রাকৃতিক বিপর্যয়ের ছবি কীভাবে ধরা পড়েছে?
উ: কলিঙ্গের আকাশে ঈশল কোণের পুঞ্জিভূত্র সেম উডুর নাভাসের সংস্পর্শে এসে তীব্র মক্কায় বারণ করে জেলল এবং মেঘে ঢেকে অন্ধকার করে দেয়। সেই গাঢ় অন্ধকারের মানুষ নিজের শরীরে পর্যন্ত দেখতে পায় সা। এই শেখেন তীব্র গর্জণেন্ন সাথে মুখুলধারে এল বর্ষণ করতে থাকে। এসব কিছু প্রসবের পূর্বাভাস (তবে কণিস বাসী বিষাদগ্রস্ত হয়ে পড়ে।উ: রাক্তনালককে আমরা নার্ট ধশের প্রথমে দেখদি। তিনি রক্ষীদের সঙ্গে ধীর কে বিদ্রুপ করেদেন, ধীন্নের পােশাক কে ঘৃণা করেছেন। আবার আমরা দায়িত্বশীল রাজকর্মচারী হিসেবেও তাকে দেখেছি। ধীৰ সমর্থন সানা দিয়েছেন। ব্লক বিচার মানে ধীর পায় সেই জন্যই তার আশা করেন। রাজার নির্দেশে প্রমাণিত হীবন কে গ্রান্ত পারিতােষিকেন অর্ধেক দান করতে দেখে মা শ্যালকের মনে বিবারের সম্পর্কে সাড়ে ওঠা ধারণা থেকে রাজ শ্যালক ধীবর কে বন্ধু হিসাবে গ্রহণ করালাে।
৩. ইলিয়াসের জীবনে কীভাবে বিপর্যয় ঘনিয়ে এসেছিল?
উ: লিও ভনয় লেখা ইলিয়াস গয়র কেন্দ্রীয় চরিত্র হালা ইনিয়ার ইনিয়ামের অবস্থা প্রথম দিকে তেমন ভালাে ছিল না কিন্তু ইসিমাল চুন পরিশ্রম করে রাতদিন খেটে মে নড়া হয়ে উঠলাে। ইলিয়ান যখন বড়লােক হয়ে উঠল তখন তার ছােলরা সব আবেশী হয়ে পড়লাে । বড় ছেলেটি মারামারি কত্রে মারা গেলেন, আর ছোট ছেলে বাণের কথা অমান্য করায় তাড়িয়ে দেই কিছু মদ সহ ভাভিয়ে দেওমান মলে এবং মুন্ডিস্কে ভেড়ার পালে মােড়ক ও কিরৰিজ (মর দ্বারা ভালো ঘােড়াগুলাে চুরি হওয়া ইত্যাদি ঘটনাগুলাে ইলিয়াসের সাম্রাজো ভিত নাড়িয়ে দেয়। ইলিয়াসের অবস্থা খারাপের সঙ্গে সঙ্গে তার শরীরের জোর কমে যায় এইত ৰ। ৭০ নম্বর বয়স যখন সৰই শেষ হয়ে গেল, তখন শেষ সম্বল তুৰু বিক্রি করে দিতে বাধ্য হয় যে ইলিয়াসের নিজের পশমের কোট ঘােড়ার জিন ও গৃহ গসিত পথ গুলাে বিক্রি করে দেয় এইডানে ইলিযানের বিপর্যয় ঘনিয়ে এসেছিল।
৪. ‘দাম’ গল্পে সুকুমার কোন্ উপলদ্ধিতে পৌঁছেছে?
উ: দাম গয়ের কথক সুকুমারের স্কুলের ছেলেন্সের কাছ থেকে এক বিভীষিকা ছিলেন তাদের মাস্টারমশাই। তিনি নাডে ঝড়ের মতো যে কোন অংক কর দিতেন। মাষ্টারমশাইর হাতের প্রত চড় খেয়ে সবার মাখা ঘুনে সে কি কান্দনা কোল উপায় ছিল না। মাস্টারমশামের কাছে পুরুষ মানুষ হয়ে অংক না পান্না ছিল চূড়ান্ত আগলের ও লস্কর। স্কুল জীবন পার হযেণ্ড অংকের হাত থেকে এবং মাস্টারমশানের হাত থেকেও মুক্তি পেলে ও পুকুমারের মন থেকে সেই বিস্তীষিকা মুছতে সময় লেগেছিল। সুকুমারের গারের পত্রিকা ছাপা হলাে। কর্তৃপন্থ কোধে ১০ টাকা শাি ও দিয়ে গেল। হঠাৎ একদিন বাংলাদেশের প্ৰভ্যন্ত একটি কলেজে বার্ষিক উৎসব অতিথির নেমন্তন্ন পেলেন। মাস্টারমশয়ের কাদে মটাম্রাফের খাতা অনেক এখিয়ে এলাে। জায় নকু তা হলে সময় ব্রিন্সিপাল পর্যন্ত ক্ষুদ্ধ হয়ে গেল। মুকুমার কি খুশি হতে পারলেন না তিনি বুঝতে পারলেন তাঁর বক্তৃতায় ভাগ মানুষ এবং মানুষের মতাে মাস্টারমহাশয় খুশি হয়েছেন মাস্টারমশই সুকুমার কে বলেন আমি তাে কিছুই দিতে পারিনি তােমাদের। শুধু আপন আর দিল ছাড়া। সুকুমার অংক শেথাসাে সফল না হলেও সুকুমারের সাফল্যে আজ তিনি গর্বিত। সুকুমারকে দেখলে আবদ্ধ অন্ধকারে মাস্টারমশাই দুচোখ দিয়ে জল পরছে। তার মনে হলাে রে-মমতা কমার বিরাট এক সমুদ্রের ধারে ভিসি এসে পৌঁছেছেন।
৫. 'নােঙর কবিতায় ‘বাণিজ্যতরী’ বাঁধা পড়ে থাকার তাৎপর্য বিশ্লেষণ করাে।
উ: কবি অজিত দত্ত তার নােঙর কবিতা আমাদের নিচ্ছেন এফ * সমূঢ়যাত্রা। যে যাত্রায় বেসিমে তিনি ঠোটের কিলারে আটকে গেছেন। রূণকের অন্তরালে যথার্বিার গন্ডি পথ জীবন থেকে মুক্ত হবার কথা কে ব্যক্ত করেছেন। মধ্যবিত্তের আশা-আকাক্ষা রুণি। জোয়ারের ঢেউ এলি ফুলে-ফেঁদে উঠেছে। তাটা শােষণে জোয়ারে উদ্দাম যেমন। প্রাণহীন হয়ে পড়ে ঠিক তেমনই মানুধেন্ন ঔীবনের নানান প্রতিবন্ধকতা ও সাংসারিক চাহিদা মেটাতে গিয়ে সেও হয়ে পড়ে প্রাণীহীন। তবুও মনুষ দাড় টানে এগিয়ে যাওয়ার প্রচেষ্টা অন্যাহত রাখে। যদিও তা ৰিগর মতাে শােনায়। আসলে একদিনে সুদূরের হাতছানি আর অন্যদিকে গণ্ডিবদ্ধতা এই দুই বৈপাড়া মাথা আলু শ্রীল। তা কোনদিনও ছিন্ন করা মানুষের পক্ষে সম্ভব নয়। ভাই কর্নি উক্ত মন্ত্রণাটি করেছেন যা অতি নায়ন।
৬. ‘স্বরভক্তি’ র অপর নামটি কী?
উ: স্বরভক্তি’ র অপর নাম বিপ্রকর্ষ।
৭, উপসর্গের ভূমিকা উল্লেখ করাে।
উ: শব্দ বা ধাতুর আগে বসে নতুন শব্দ গঠন করে।
৮. উদাহরণসহ ‘অপিনিহিতি’ বিষয়টি বুঝিয়ে দাও।
উ: শব্দের যে কোনো স্থানে অবস্থিত ই বা উ-তে অপিনিহিতি ঘটে না। ই বা উ যখন ব্যঞ্জনের পরে থাকে, তখনই অপিনিহিতি হবার সম্ভাবনা থাকে।
Official APK Download :
madhyamik suggestion 2021 all Subjects
No comments:
Post a Comment