Breaking

Model Activity Task class 10 Bengali Part 4 Answer


Model Activity Task class 6 Bengali Part 4
Model Activity Task


পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক যে সমস্ত মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া হয়েছিল, সেই সমস্ত প্রশ্নের নির্ভুল এবং যুক্তিসম্মত উত্তর আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই সমস্ত উত্তর গুলিকে ইউটিউব ভিডিওর মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে।

 আশাকরি, আমাদের এই প্রচেষ্টাটি সকল ছাত্র ছাত্রীরা পছন্দের সহিত গ্রহন করবে। অনুমান করা যেতে পারে যে, 2021 সালের সমস্ত পরীক্ষা (যেমন: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক) গুলিতে এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক থেকেই প্রশ্ন আসবে তাই আমাদের তরফ থেকে সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে এইটাই নিবেদন থাকবে যে তােমরা এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন এবং উত্তর গুলাে ভালাে করে প্র্যাকটিস করবে।

Model Activity Task Class 11 Bengali Question and Answers Part 4


PDF Download :


Model Activity Task Class 10 Questions PDF Download Click here


Question And Answers:


১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :

১.১ তপনের লেখা যে গল্পটি ‘সন্ধ্যাতারা' পত্রিকায় ছাপা হয়েছিল—

ক) রাজা ও রানি

খ) অ্যাকসিডেন্ট

গ) প্রথম দিন

ঘ) স্কুলে ভরতি হওয়ার দিনের অভিজ্ঞতা

উ: গ) প্রথম দিন


১.২ পাঠ্য ‘অসুখী একজন’ কবিতাটির অনুবাদক -

ক) শঙ্খ ঘােষ

খ) নবারুণ ভট্টাচার্য

খ) উৎপলকুমার বসু

ঘ) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়

উ: খ) নবারুণ ভট্টাচার্য


১.৩ ‘আফ্রিকা’ কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুরের যে কাব্যগ্রন্থে রয়েছে-

ক) মানসী

খ) চিত্রা

গ) পত্রপুট

ঘ) নৈবেদ্য

উ: গ) পত্রপুট


১.৪ ‘বাবু কুইল ড্রাইভারস’কথাটি বলতেন-

ক) ওয়াটারম্যান

খ) লর্ড কার্জন

গ) উইলিয়াম জোন্স

ঘ) উইলিয়াম হেস্টিংস

উ: খ) লর্ড কার্জন


১.৫ যে কাব্যগ্রন্থটি শঙ্খ ঘােষের লেখা নয়-

ক) দিন ও রাত্রি

খ) দিনগুলি রাতগুলি

গ) পাঁজরে দাঁড়ের শব্দ

ঘ) ধূম লেগেছে হৃৎ কমলে।

উ: ক) দিন ও রাত্রি


২. কম-বেশি ২০টি শব্দের উত্তর লেখাে :

২.১ কোন্ কথাটি শুনে তপনের চোখ মার্বেল হয়ে গিয়েছিল?

উ: তপনের ছোট মেসো পেশায় একজন লেখক এবং তার বই ছাপা হয় । একথা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গিয়েছিল।


২.২ ‘অসুখী একজন’ কবিতাটি পাবলাে নেরুদার কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত?

উ: অসুখী একজন কবিতাটি নোবেলজয়ী সাহিত্যিক পাবলো নেরুদার "Extravagation" কাব্যগ্রন্থের অন্তর্গত।


২.৩ ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে প্রাবন্ধিক ছেলেবেলায় কার লেখা জ্যামিতি পড়েছিলেন বলে জানিয়েছেন?

উ: বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধের প্রাবন্ধিক রাজ শেখর বসু ব্রহ্মমোহন মল্লিকের লেখা জ্যামিতি বই পড়েছেন বলে জানিয়েছেন।


২.৪ ‘আফ্রিকা’ কবিতায় দিনের অন্তিমকাল কীভাবে ঘােষিত হয়েছিল?

উ: অশুভ ধ্বনিতে ঘোষিত হয় দিনের অন্তিমকাল।


২.৫ ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি' কবিতায় কবি ‘পায়ে পায়ে হিমানীর বাঁধ’ বলতে কী নির্দেশ করেছেন?

উ: হিমানী শব্দের অর্থ হলো বরফের বাধ। এখানে কবি প্রতি পদক্ষেপে বিপদের কথা বলেছেন বা প্রতি পদক্ষেপে হিমানী বাঁধের বাধার কথা বলেছেন।


প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দের মধ্যে উত্তর লেখাে :

৩.১ ওর হবে।'—বা কে? কেন তার এমন মনে হয়েছে?

উ: আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্পে উক্ত কথাটির বক্তা হলেন তপনের ছোট মেসো মশাই। ছোট মেসোমশাই বলেন এই বয়সের ছেলেমেয়েরা রাজা রানীর গল্প, নয় খুন জখম বা না খেতে পেয়ে মরে যাওয়া, এই সব মাল মশলা নিয়ে বসে কিন্তু তপন ওর ভর্তি হওয়ার দিনের অভিজ্ঞতা ও অনুভূতি নিয়ে লিখেছে এটা খুব ভালো "ওর হবে"।


৩.২ ‘অসুখী একজন’ কবিতায় কার মাথার উপর বছরগুলি কেন পর পর পাথরের মতাে নেমে এসেছিল?

উ: জীবন ও জীবিকার জন্য বাসভূমি ছেড়ে দূরে চলে যাওয়া তার মানুষটি যে ফিরে আসবেন না এ কথা তার প্রেমিকার অজানা ছিল। কিন্তু জীবন এতে থেমে থাকেনি। বৃষ্টিতে কবির পায়ের দাগ মুছে তাতে ঘাস জন্মায়। নিরন্তর অপেক্ষা চলতেই থাকে।

     দীর্ঘ প্রতীক্ষার নারীর জীবনে তার প্রিয়তমের অনুপস্থিতির বছরগুলাে যেন পাথরের বােঝা হয়ে তার মাথার ওপর নেমে আসে। এখানে পর পর’ বলতে বিচ্ছেদবেদনার গভীরতা বােঝানাে হয়েছে।


৩.৩ ‘আমরা ভিখারি বারােমাস।'-‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি' কবিতায় কবির এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করাে।

উ: উত্তর উদ্ধৃতিটি শঙ্খ ঘােষের ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি কবিতার অংশবিশেষ।

      আমরা ভিখারি বারােমাস বলতে কবি মানুষের মানসিক দৈন্যের কথা বলেছেন। কবির মতে নানান প্রতিকূলতা ও যুগযন্ত্রণার ক্ষত নিয়ে মানুষ বেঁচে আছে। সে পথহারা, তার মানসিক দৃঢ়তা শিথিল হয়ে পড়েছে। তার প্রকৃত ইতিহাসের সঠিক প্রতিফলন হয়নি জেনেও সে নিশ্চপ ও বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন। এভাবে আপাত দুর্বল ও ভীরু সাধারণ মানুষের অবহেলিত মানসিক দৈন্যের কথা বলতে গিয়ে কবি এমন মন্তব্য করেছেন।


৩.৪ ‘উদ্ভ্রান্ত আদিম যুগের কথা ‘আফ্রিকা' কবিতায় কীভাবে উল্লিখিত হয়েছে?

উ: সৃষ্টির আদিকাল প্রাগৈতিহাসিক তমসাবৃত, অবিন্যস্ত সেই সময় যখন প্রকৃতি আদিমতায় আচ্ছন্ন ছিল ।

      স্রষ্ঠা তখন নিজের নব নব সৃষ্টি প্রতি অসন্তোষ বসত সেগুলিকে বারবার বিধ্বস্ত করছিলেন। এটি বিশেষ কোনো মুহূর্ত নয় সেই মহা মহিয়ান সর্ব নির্মাতার সৃষ্টিকর্মের পর্বে পর্বে বিন্যস্ত হয়েছে প্রকৃতির রূপটি।


৩.৫ ‘আমি যেখানে কাজ করি সেটা লেখালেখির আপিস। সেই আপিসের চিত্র লেখক কীভাবে উপস্থাপিত করেছেন?

উ: প্রাবন্ধিক শ্রীপান্থ যেখানে লেখালেখি করেন সবাই সেখানে লেখক। কিন্তু কারো হাতে কলম নেই সকলের সামনে আয়নার মতো একটি কাচের স্ক্রিন বা পর্দা । আর তার নিচে একটা কিবোর্ড কিবোর্ড। কিবোর্ডের প্রতিটি বোতামে রয়েছে একটি করে হরফ। সকলেই লিখছেন ও মাঝে মাঝে লেখা থামিয়ে স্ক্রিনে তাকাচ্ছেন। লেখক যদি কোনদিন কলম নিয়ে যেতে ভুলে যান সেদিন সমস্ত অফিস খুঁজে খুব জোরে একটা ভোতা মুখ কলম খুঁজে পান যা দিয়ে লেখা ভালো হয় না।কলম নেই তবুও লেখক বলেন লেখালেখির অফিস।


নীচের উত্তর নিজের ভাষায় লেখাে (কম-বেশি ১৫০ শব্দ):

৪.১ ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?'—কোন্ ঘটনাকে 'অলৌকিক’ আখ্যা দেওয়া হয়েছে? সেই ঘটনার প্রতিক্রিয়া কী হয়েছিল, 'জ্ঞানচক্ষু’ গল্প অনুসারণে বুঝিয়ে দাও।

উ: প্রখ্যাত শিশুসাহিত্যিক আশাপূর্ণা দেবীর গল্প ‘জ্ঞানচক্ষু’র কেন্দ্রীয় চরিত্র তপন।

       বিশাল পৃথিবীতে স্বল্প বাস্তবতাবােধ নিয়ে আর- পাঁচটা শিশুর মতােই তারও পথ চলা। লেখকদের সম্পর্কে তার ধারণা সে কথাই বলে। সেই তপন তার নতুন লেখক মেলােমশাইয়ের সান্নিধ্যে এসে তার প্রতিভাকে বিকশিত করে কাঁচা হাতে লিখে ফেলে একটা আস্ত গল্প। সেই গল্প মেসাের হাতে গেলে মেসাে তপনের ও বাড়ির লােকেদের মন রাখার জন্য তা সামান্য কারেকশান করে সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপিয়ে গ দেওয়ার অঙ্গীকার করেন ও সেটি নিয়ে যান। এর বেশ কিছু দিন পর সন্ধ্যাতারা’ পত্রিকায় গল্পটি ছেপে বেরােয়। তপনের কাছে এই চমকপ্রদ ঘটনাটিই অলৌকিক বলে মনে হয়েছিল। 

    ‘অলৌকিক’ শব্দটির আভিধানিক অর্থ হল মানুষের পক্ষে যা সম্ভব নয় বা পৃথিবীতে সচরাচর ঘটে না। এক্ষেত্রে ছছাট্ট তপনের লেখা গল্প পরিবেশ ও পরিস্থিতির সমন্বয়ে যেভাবে ছাপার অক্ষরে প্রকাশিত হয়েছিল সেটাই অলৌকিক। আসলে তপনের লেখক সম্পর্কে ধারণার অবসান, গল্প লেখা, তা মেসাের হাত ধরে ছাপার অক্ষরে প্রকাশিত হওয়া প্রভৃতি ঘটনাগুলি তার কাছে এতটাই অবিশ্বাস্য যে, তার মনে হয় সমস্তটা ঘটনাটিই যেন অলৌকিক।


৪.২ ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত কবিতা? কবিতায় এই আহ্বান ধ্ববিত হয়েছে কেন?

উ: কবি শঙ্খ ঘোষ রচিত "জলই পাষাণ হয়ে আছে" কাব্যগ্রন্থের অন্তর্গত আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতাটি ।

আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় এ আমন্ত্রণ বর্তমান এই যুদ্ধবিধ্বস্ত পৃথিবীর গৃহহীন, অসহায়, নিরন্ন সাধারণ মানুষদের প্রতি। আশাবাদী কবি তাদের নিয়ে ঐক্যের স্বপ্ন দেখেন, আর দেখেন নতুন পৃথিবীর স্বপ্ন। মানুষের চলার পথে ডাইনে, বাঁয়ে, উপর, নীচে প্রতিটি দিকেই প্রতিকূলতা। হানাদারি শত্রুর আক্রমণে মানুষ আজ গৃহহীন, বাদ যায়নি শিশুরাও। আমাদের নিজেদের অস্তিত্বও বিপন্ন। সমগ্র পৃথিবীটার যেন জীবন্বত অবস্থা। আর এইখানেই কবির দায়বদ্ধতা। তাই এরকম ও এক সংকট থেকে বেরিয়ে আসার জন্য কবি মানুষকে সংঘবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন।


৪.৩ ‘দস্যুরা কীভাবে আফ্রিকার ইতিহাসে চিরচিহ্ন এঁকে দিয়ে গিয়েছিল, তা ‘আফ্রিকা’ কবিতা অনুসরণে আলােচনা করাে।

উ: রবীন্দ্রনাথের আফ্রিকা কবিতায় উদৃত পংক্তিতে অপমানিত আফ্রিকাকে এ কথা বলা হয়েছে।

রবীন্দ্রনাথ তাঁর ‘আফ্রিকা’ কবিতায় ‘অপমানিত ইতিহাস’ বলতে সাম্রাজ্যবাদী শাসকদের দ্বারা শােষিত আফ্রিকার বঞ্চনা ও লাঞ্ছনার ইতিহাসকে বুঝিয়েছেন। সৃষ্টির সূচনা থেকেই আফ্রিকা অরণ্যাবৃত। সে তথাকথিত উন্নত সভ্যতার আলাে থেকে বহুদূরে নির্বাসিত ছিল। সভ্য ইউরােপীয় সভ্যতার চোখেও আফ্রিকা উপেক্ষিত ছিল দীর্ঘদিন। তথাকথিত সভ্য’ পাশ্চাত্য সভ্যতা আফ্রিকার নিজস্ব জীবনধারা, ঐতিহ্য, সংস্কৃতি ইত্যাদিকে স্বীকার করত না। কিন্তু উনবিংশ শতকে ইউরােপীয়রা আফ্রিকায় ইত্যাদিকে স্বীকার করত না। কিন্তু উনবিংশ শতকে ইউরােপীয়রা আফ্রিকায় উপনিবেশ স্থাপনের সূচনার ফলে ক্রমে এই শতকের শেষে প্রায় পুরাে আফ্রিকাই ইউরােপের বিভিন্ন দেশের উপনিবেশে পরিণত হয়। আফ্রিকার সম্পদের সন্ধান পেতে এই শ্বেতাঙ্গ ঔপনিবেশিক তথা সাম্রাজ্যবাদীর দল শুরু করে মানবিক লাঞ্ছনা। আফ্রিকার কৃয়াঙ্গ সরল মানুষগুলিকে লােহার হাতকড়ি পরিয়ে মানুষ-ধরা’ এই বর্বরেরা তাদের পরিণত করে ক্রীতদাসে। তাদের বর্বরতা ও লােভ আফ্রিকার সূর্যহারা অরণ্যের চেয়েও কালাে। এইসব অত্যাচারিত মানুষদের রক্ত ও অশুতে কর্দমাক্ত হয় আফ্রিকার বনপথের ধুলাে। সাম্রাজ্যবাদী দস্যুদের কাটা-মারা জুতাের তলার কাদার পিণ্ড এভাবেই আফ্রিকার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন দিয়ে গিয়েছে।


৪.৪ ‘জন্ম নিল ফাউন্টেন পেন।'—‘হারিয়ে যাওয়া কালি কলম” রচনা অবলম্বনে ফাউন্টেন পেনের জন্মবৃত্তান্ত আলােচনা করাে।

উ: প্রশ্ন উদ্ধৃত অংশটি লেখক শ্রীপান্থের "হারিয়ে যাওয়া কালি কলম" নামক প্রবন্ধ থেকে গৃহীত। প্রবন্ধে ফাউন্টেন পেনের স্রষ্টা বলা হয়েছে।

লুইস অ্যাডসন ওয়াটারম্যানকে এই বাংলায় এই পেনের নামকরণ করেছিলেন রবীন্দ্রনাথ। তিনি এই পেনের নাম দেন ঝরনা কলম। পৃথিবীর প্রতিটি আবিষ্কারের পিছনেই থাকে নানান গল্প বা ঘটনা। তবে গল্প বা ঘটনা যাই থাক না কেন প্রয়ােজনের তাগিদেই যে আবিষ্কার এ কথা সকলেই মানতে বাধ্য। 


        লুইস অ্যাডসন ওয়াটারম্যানের ফাউন্টেন পেন আবিষ্কারের পিছনেও এমনই একটি বৃত্তান্ত রয়েছে। তিনি ছিলেন একজন ব্যবসায়ী। সেকালের অন্য ব্যবসায়ীদের মতাে তিনিও দোয়াত-কলম নিয়ে কাজে বের হতেন। একবার তিনি এক ব্যবসায়ীর সঙ্গে চুক্তিপত্র সই করতে  গিয়েছিলেন। দলিল কিছুটা লেখা হয়েছে এমন সময় দোয়াত হঠাৎ উপুড় হয়ে পড়ে গেল কাগজে। আবার তিনি ছুটলেন কালির সন্ধানে। ফিরে এসে তিনি শােনেন, ইতােমধ্যে আর একজন ব্যবসায়ী সইসাবুদ করে চুক্তি পাকা করে ফেলেছেন। এই ঘটনার প্রেক্ষিতে বিমর্ষ ওয়াটারম্যান প্রতিজ্ঞাত্ব করেন যে এর একটা বিহিত তাকে করতেই হবে। এরপরেই তার নিরলস প্রচেষ্টায় জন্ম নিল ফাউন্টেন পেন।


৪.৫ ‘তারপর যুদ্ধ এল।'- কীসের মতাে যুদ্ধ এল? তার কী পরিণতি ঘটল?

উ: চিলিয়ান কবি পাবলাে নেরুদা জীবনযুদ্ধের একজন লড়াকু সৈনিক। চোখের সামনে ঘটে যাওয়া দুই বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করেছেন তিনি। তাই পাঠ্য কবিতায় তিনি যুদ্ধের যে করুণ ও মর্মস্পর্শী ছবি এঁকেছেন তা অত্যন্ত বাস্তববাচিত। 

           অসুখী একজন’ কবিতাটি আসলে যুদ্ধের প্রেক্ষাপটে এক শাশ্বত ভালােবাসার গল্প। কবি যুদ্ধের বীভৎসতার মাঝে প্রেম যে অনির্বাণ তা দেখাতে গিয়ে খণ্ড খণ্ড যুদ্ধের চিত্র তুলে ধরেছেন। কবি তার প্রিয়তমাকে অপেক্ষায় রেখে দূরে চলে যাওয়ার পর একদিন ভয়াবহ বীভৎসতা নিয়ে যুদ্ধ নেমে এল। মানুষ আশ্রয়হীন হল। নৃশংসতার হাত থেকে রেহাই পেল না শিশুরাও। দাবানলের মতাে যুদ্ধের আগুন সমতলে ছড়িয়ে পড়ল। ধ্বংস হল দেবালয় আর তার ভেতরের দেবতারা। তাদের দেবত্ব নষ্ট হল। মানুষকে তারা স্বপ্ন দেখাতে ব্যর্থ হল। কবির সেই মিষ্টি চিলিয়ান কবি পাবলাে নেরুদা জীবনযুদ্ধের একজন লড়াকু সৈনিক। চোখের সামনে ঘটে যাওয়া দুই বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করেছেন তিনি। তাই পাঠ্য কবিতায় তিনি যুদ্ধের যে করুণ ও মর্মস্পর্শী ছবি এঁকেছেন তা অত্যন্ত বাস্তববাচিত।

             অসুখী একজন’ কবিতাটি আসলে যুদ্ধের প্রেক্ষাপটে এক শাশ্বত ভালােবাসার গল্প। কবি যুদ্ধের বীভৎসতার মাঝে প্রেম যে অনির্বাণ তা দেখাতে গিয়ে খণ্ড খণ্ড যুদ্ধের চিত্র তুলে ধরেছেন। কবি তার প্রিয়তমাকে অপেক্ষায় রেখে দূরে চলে যাওয়ার পর একদিন ভয়াবহ বীভৎসতা নিয়ে যুদ্ধ নেমে এল। মানুষ আশ্রয়হীন হল। নৃশংসতার হাত থেকে রেহাই পেল না শিশুরাও। দাবানলের মতাে যুদ্ধের আগুন সমতলে ছড়িয়ে পড়ল। ধ্বংস হল দেবালয় আর তার ভেতরের দেবতারা। তাদের দেবত্ব নষ্ট হল। মানুষকে তারা স্বপ্ন দেখাতে ব্যর্থ হল। কবির সেই মিষ্টি


৫. নির্দেশ অনুযায়ী উত্তর দাও :

৫.১ অনুসর্গ হলাে একপ্রকার - (ক) বিশেষ্য পদ (খ) বিশেষণ পদ (গ) সর্বনাম পদ (ঘ) অব্যয় পদ

উ: (ঘ) অব্যয় পদ


৫.২ ‘বিভক্ত কখনােই লুপ্ত হয় না — (ক) কর্মকারকে (খ) করণ কারকে (গ) সম্বন্ধ পদে (ঘ) কর্তৃকারকে

উ: (ক) কর্মকারকে


৫.৩ নির্দেশকের একটি উদাহরণ হলাে— (ক) হইতে (খ) কর্তৃক (গ) জন্য (ঘ) গুলি

উ: (ঘ) গুলি


বঙ্গানুবাদ করাে :

Home is the first School where the Child learns his first lesson. He sees, hears and begins to

learn at home. It is home that builds his Character. In a good home honest and healthy men are

made.

উ: বাড়ি হ'ল প্রথম স্কুল যেখানে শিশু তার প্রথম পাঠ শেখে। তিনি দেখেন, শুনেন এবং শুরু করেন বাড়িতে শিখুন। এটি বাড়িতে যা তার চরিত্রটি তৈরি করে। একটি ভাল বাড়িতে সৎ এবং স্বাস্থ্যবান পুরুষরা তৈরি হয়


Official APK Download :


madhyamik suggestion 2021 all Subjects




Class 10 All Subjects (Part - 4)



Class 10 All Subjects (Part - 1)



Class 10 All Subjects (Part - 2)




2 comments:

  1. https://media.tenor.com/images/c773ebfe4991507a6968643329de6fd9/tenor.gif

    ReplyDelete
  2. Thik thak kore website edit korte parona. Koto Bhul lines ache. Puro baje lekha lekhi korecho.

    ReplyDelete