Model Activity Task |
Model Activity Task Class 10 History Question and Answers Part 4
PDF Download :
Model Activity Task Class 10 Questions PDF Download Click here
Question And Answers:
১. স্তম্ভের সাথে ‘খ’ - স্তম্ভ মেলাও :
উ:
ক - স্তম্ভ | খ - স্তম্ভ |
---|---|
ক) নিম্নবর্গের ইতিহাস | (iii) রনজিৎ গুহ |
খ) লক্ষ্মীর ভাণ্ডার | (i) সরলাদেবী চৌধুরানি |
গ) অ্যাকাডেমিক অ্যাসােসিয়েশন | (ii) ডিরােজিও |
২. সত্য বা মিথ্যা নির্ণয় করাে :
(ক) সংবাদ প্রভাকর পত্রিকার সম্পাদক ছিলেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।
উ: মিথ্যা
(খ) সর্বধর্ম সমন্বয়’-এর আদর্শ প্রচার করেছিলেন রামকৃয় পরমহংসদেব।
উ: সত্য
(গ) সুই মুন্ডা ছিলেন কোল বিদ্রোহের নেতা।
উ: সত্য
৩. দুটি বা তিনটি বাক্যে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
(ক) ইন্টারনেট ব্যবহারের দুটি সুবিধা লেখ।
উ: ইন্টারনেট ব্যবহারের দুটি সুবিধা (i)ইন্টারনেটের সহায়তায় অতি সহজে এবং ঘরে বসে দুনিয়ায় যাবতীয় তথ্য সংগ্রহ করা যায়। (ii) ইন্টারনেটে অজানা প্রশ্ন লিখেও সরাসরি সেই প্রশ্নের উত্তর পাওয়া যেতে পারে।
(খ) ডেভিড হেয়ার কেন স্মরণীয়?
উ: ডেভিড হেয়ার অনেক কারণে স্মরণীয় হয়ে আছেন তার মধ্যে উল্লেখযোগ্য কিছু কারণ হলো (i) তিনি ছিলেন হিন্দু কলেজ প্রতিষ্ঠাতা দের অন্যতম। (ii) তিনি কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত ও তার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এছাড়া তিনি ক্যালকাটা স্কুল বুক সোসাইটি পটলডাঙ্গা একাডেমি (হেয়ার স্কুল) প্রতিষ্ঠা করেছিলেন।
(গ) বারাসাত বিদ্রোহ’ কী?
উ: বারাসাত বিদ্রোহ বাংলার ওয়াহাবি আন্দোলনের প্রাণপুরুষ তিতুমীর ওরফে মীর নিসার আলী বারাসাত মহাকুমার জমিদার ও ইংরেজ বিরোধী যে বিদ্রোহের সূচনা করেন তা বারাসাত বিদ্রোহ নামে পরিচিত ১৮৩০ সাল থেকে ১৮৩১ সাল পর্যন্ত এই বিদ্রোহ হয় শেষ পর্যন্ত দমননীতির কারণে এই বিদ্রোহ ব্যর্থ হয়েছিল।
৪. সাত বা আটটি বাক্যে উত্তর দাও :
প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্ব সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।
উ:
প্রথম অংশ, প্রাচ্য-পাশ্চাত্য বিতর্ক : ১৮১৩ খ্রিস্টাব্দের চার্টার অ্যাক্টে এদেশের শিক্ষাখাতে প্রতি বছর বরাদ্দ করা একলক্ষ টাকা প্রাচ্য না পাশ্চাত্য শিক্ষা প্রসারে খরচ করা হবে সে সম্পর্কে ১৮২০-র দশকে এক তীব্র বিতর্ক সৃষ্টি হয়, যা প্রাচ্য শিক্ষা-পাশ্চাত্য শিক্ষা-বিষয়ক দ্বন্দ্ব নামে পরিচিত।
বিতর্কের বিষয় : ওই সময়ে যাঁরা প্রাচ্য ভাষার মাধ্যমে শিক্ষাচর্চার কথা বলেন তারা প্রাচ্যবাদী এবং যারা ইংরেজির মাধ্যমে শিক্ষাচর্চার কথা বলেন তারা পাশ্চাত্যবাদী নামে পরিচিত হন। এইচ টি প্রিন্সেপ কোলরক প্রমখ প্রাচ্যবাদীর মত ছিল—দেশীয় ভাষার মাধ্যমে শিক্ষার বিস্তার ঘটানাে। অন্যদিকে লর্ড মেকলে, চার্লস গ্রান্ট প্রমুখ পাশ্চাত্যবাদীর উদ্দেশ্য ছিল মূলত ইংরেজি ভাষার মাধ্যমে শিক্ষার বিস্তার ঘটানাে।
ভারতীয়দের মধ্যে রাজা রামমােহন রায় ছিলেন পাশ্চাত্যবাদী, পক্ষান্তরে রাজা রাধাকান্ত দেব প্রমুখ ছিলেন প্রাচ্যবাদী। রাজা রামমােহন রায় কলকাতায় সংস্কৃত কলেজ প্রতিষ্ঠার বিরােধিতা করেন এবং পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের দাবি করেন।
বিতর্কের অবসান : ভারতে ইংরেজি শিক্ষাবিস্তারের ক্ষেত্রে প্রাচ্যবাদী-পাশ্চাত্যবাদী বিতর্কে শেষ পর্যন্ত পাশ্চাত্যবাদীদের মতই সুপ্রতিষ্ঠিত হয় এবং ১৮৩৫ খ্রিস্টাব্দের ৮ মার্চ গভর্নর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক মেকলে মিনিট-এর ভিত্তিতে ইংরেজি ভাষায় শিক্ষার প্রসারকে ‘সরকারি নীতি’ বলে ঘােষণা করেন।
মূল্যায়ন : ভারতের বাংলা প্রদেশে প্রাচ্য-পাশ্চাত্য বিতর্ক শুরু হলেও বােম্বাই প্রদেশ-সহ অন্যান্য প্রদেশে অনুরূপ বিতর্ক হয়নি। এই স্থানগুলিতে পাশ্চাত্য শিক্ষারীতিই গৃহীত হয়েছিল। প্রাচ্য-পাশ্চাত্য বিতরকের অবসান এর ফলে ভারতে দ্রুত পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটতে থাকে
Official APK Download :
madhyamik suggestion 2021 all Subjects
Class 10 All Subjects (Part - 4)
দশম শ্রেণী
পার্ট 4 ইংরেজি
দশম শ্রেণী
পার্ট 4 ইতিহাস
দশম শ্রেণী
পার্ট 4 ভূগোল
দশম শ্রেণী
পার্ট 4
Class 10 All Subjects (Part - 1)
দশম শ্রেণী
পার্ট 1 ইংরেজি
দশম শ্রেণী
পার্ট 1 ইতিহাস
দশম শ্রেণী
পার্ট 1 ভূগোল
দশম শ্রেণী
পার্ট 1
Class 10 All Subjects (Part - 2)
দশম শ্রেণী
পার্ট 2 ইংরেজি
দশম শ্রেণী
পার্ট 2 ইতিহাস
দশম শ্রেণী
পার্ট 2 ভূগোল
দশম শ্রেণী
পার্ট 2
Khub bhalo answer korechen sir. To the point answer hoiche ja porikhok er drishti akorshon korte parbe
ReplyDelete