Model Activity Task |
Model Activity Task Class 8 Bengali Question and Answers Part 7
PDF Download :
Model Activity Task Class 8 Questions PDF Download 👉 : Click here
Question And Answers:
বহুবিকল্পভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন
বাংলা
অষ্টম শ্রেণি
ভাগ ১-নীচে দেওয়া অংশটি পড়াে :
কুসুমকুমারী জীবনানন্দের মধ্যে জাগিয়ে তুলেছিলেন কাব্যবােধ, দিয়েছিলেন কবিতা রচনায় প্রেরণা। জীবনানন্দের কাছে মা কুসুমকুমারী ছিলেন সেই পল্লবঘন স্নিগ্ধ ছায়াচ্ছন্ন তরুশাখা যাতে লগ্ন হয়ে, একটি কোমল কাতর লতিকা বেড়ে ওঠে, ফুলসম্ভারে বিকশিত হয়। জীবনানন্দের ছােটো বােন সুচরিতা লিখেছেন, 'তাঁর (জীবনানন্দের) পাখির পালকের চাইতেও নরম অনুভবের মেদুরতা, বলা যায় মার কাছ থেকেই প্রাপ্ত। বাবা যদি দিয়ে থাকেন তাঁকে সৌরতেজ, প্রাণবহ্নি, তবে মা তার জন্যে সঞ্চয় করে রেখেছেন, স্নেহ-মমতার বনচ্ছায়া, মৃত্তিকাময়ী সান্ত্বনা।
জীবনানন্দের কাব্যপ্রীতি ও কাব্য রচনার আড়ালে রয়েছে মা কুসুমকুমারীর অপরিসীম অনুপ্রেরণা-উৎসাহ। তাই প্রথম দিকে কবিতা লিখেই তিনি মাকে দেখাতেন, মায়ের মতামত নিতেন। চিত্তরঞ্জন দাশ প্রয়াত হওয়ার পর দেশবন্ধুকে নিয়ে যে কবিতাটি জীবনানন্দ লিখেছিলেন, তা ছাপা হওয়ার পর মায়ের কাছে এক কপি পত্রিকাও পাঠিয়ে দিয়েছিলেন। মা কুসুমকুমারী ফেরত ডাকে পুত্রের উদ্দেশে পাঠিয়েছিলেন সুপরামর্শ, চিত্তরঞ্জন সম্বন্ধে লিখেছ, ভালােই করেছ, কিন্তু রামমােহনের ওপর লিখতে বলছি তােমাকে, মহর্ষির ওপরেও 'সুমকুমারী দেবী মূলত প্রবাসী, ব্রহ্মবাদী ও মুকুল পত্রিকায় লিখতেন তাঁর কবিতার বিষয়-ভাবনার যথেষ্ট বৈচিত্র্য ছিল। পরাধীন ভারতবাসীকে স্বাদেশিকতার মন্ত্রে কবিতার মধ্য দিয়ে উদ্বুদ্ধ করেছিলেন তিনি। মনীষীজনের উদ্দেশে কবিতায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন। এমনকি অনেক সমসাময়িক ঘটনাও তার কবিতার বিষয়বস্তু হয়ে উঠেছে। পরবর্তীকালে দেশভাগের কুফল, আর্তমানুষের দুর্দশার কথাও কবিতায় এসেছে। আশাবাদে উজ্জ্বল কুসুমকুমারীর অধিকাংশ কবিতা।
নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক
1. মহর্ষি নামে খ্যাত।
A) রামমােহন রায়
B) চিত্তরঞ্জন দাশ
C) দেবেন্দ্রনাথ ঠাকুর
D) জীবনানন্দ দাশ
2. চিত্তরঞ্জন দাশকে নিয়ে লেখা কবিতাটি জীবনানন্দ তার মাকে পাঠিয়েছিলেন, কারণ
A) তাঁর মা কবিতাটি পড়তে চেয়েছিলেন
B) চিত্তরঞ্জন দাশ ছিলেন তাদের আত্মীয়
C) মায়ের আদেশেই তিনি কবিতাটি লিখেছিলেন।
D) তিনি তাঁর মায়ের মতামত নিতে চেয়েছিলেন
3. ‘তাঁর কবিতার বিষয়-ভাবনায় যথেষ্ট বৈচিত্র্য ছিল। উদ্ধৃতাংশে যার কথা বলা হয়েছে, তিনি হলেন
A) সুচরিতা দেবী
B) কুসুমকুমারী দেবী
C) বাসন্তী দেবী
D) সারদা দেবী
4. কাব্যবােধ। — অনুরূপ সমাসবদ্ধ পদের উদাহরণ হলাে
A) সুপরামর্শ
B) বনচ্ছায়া
C) স্নেহ-মমতা
D) শ্রদ্ধাঞ্জলি
5. দেশবন্ধু – দেশের বন্ধু – এটি যে সমাসের উদাহরণ
A) দ্বন্দ্ব সমাস
B) অব্যয়ীভাব সমাস
C) কর্মধারয় সমাস
D) তৎপুরুষ সমাস
ভাগ ২ - নীচে দেওয়া অংশটি পড়াে :
দুঃখের বিষয়, ঘরবাড়ি আর কলকারখানার বাড়বৃদ্ধি সত্ত্বেও সেসব বাগানের যাওবা দু একটা টিকে ছিল, তাও আজ সব সাফ হয়ে যাচ্ছে। শহরের শ্রীবৃদ্ধি আর সম্প্রসারণের দরুন জমির দাম লাফিয়ে লাফিয়ে বেড়ে যতই আকাশছোঁয়া হচ্ছে, ততই পটাপট গাছ হাওয়া হয়ে যাচ্ছে। যে আমগাছ ছিল লােকের চোখের মণি, আজ হয় তা নেই, নয় জীর্ণশীর্ণ হয়ে পড়ে আছে তাদের দেবার কেউ নেই। তাদের আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে ‘বান্ধা’ (লােরান্সাস) পরগাছা। কবে লুটেরাদের কুড়ুলের কোপ পড়বে, তারা আছে তার অপেক্ষায়। পশুপাখির যেসব ডাক স্কুলছুটির দিনগুলাের কথা আমাদের মনে পড়িয়ে দেয়, 'সভ্যতার নিষ্ঠুর রাহুগ্রাসে পড়ে তার অধিকাংশই আজ এত্রে পর এক স্তব্ধ হয়ে গেছে। সন্ধেবেলায় শুরু হয়ে রাতভর শােনা যেত যে শেয়ালের ডাক, যা আমার চেম্বুরের স্মৃতির সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে, সেই বহুপরিচিত ডাক বহু বছর আগেই লােপ পেয়ে গেছে। অদৃশ্য হয়ে গেছে সেই হায়েনারা, সেকালেও যাদের দেখা পাওয়া যেত কালেভদ্রে। আজ আর তাদের চিহ্নমাত্র নেই। ভােরবেলায় আধাে ঘুমে আধাে জাগরণে নরম বিছানায় যখন আমরা আড়ামােড়া ভাঙতাম, তখন কানে মধু ঢেলে দিত দোয়েলের উদাত্ত কণ্ঠস্বর। এটা আমার পক্ষিবিদ্যার ভাঁড়ারে সর্বপ্রথম আর সর্বোত্তম স্মৃতির একটি। যখন যেখানে থাকি, দোয়েলের গান শুনলেই অমনি আমার চেম্বুরের সেই নিরুদ্বেগ স্কুলছুটির দিনগুলাে মনে পড়ে যায়।
নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।
6. লেখকের মনঃকষ্টের কারণ
A) জমির ক্রমবর্ধমান দাম
B) ক্রমহ্রাসমান গাছপালা ও বাগান
C) বিদ্যালয় জীবনের স্মৃতিকাতরতা
D) নাগরিক সভ্যতার ক্রমবিকাশ
8. ‘এটা আমার পক্ষিবিদ্যার ভাড়ারে সর্বপ্রথম আর সর্বোত্তম স্মৃতির একটি। স্মৃতিটি হলাে
A) কালেভদ্রে দেখা পাওয়া হায়েনা
B) ভােরবেলা দোয়েলের ডাক
C) সন্ধ্যাবেলা শুরু হয়ে রাতভর শােনা শেয়ালের ডাক।
D) নিরুদ্বেগ স্কুলছুটির দিনগুলাে
9. রচনাটিতে যে স্থানটির প্রসঙ্গ রয়েছে
A) চেন্নাই
B) চাকদই
C) চেম্বুর
D) চেতলা
10, ‘চোখের মণি’ কথাটির বিশেষ অর্থ হলাে
A) চক্ষুশূল
B) দামি
C) মােহ
D) প্রিয়
ভাগ ৩ - নীচে দেওয়া অংশটি পড়াে :
দশাবতার তাস
বাঁকুড়া জেলার বিষ্ণুপুরের ফৌজদার রাজ উপাধি প্রাপ্ত সূত্রধর শিল্পীরা পটচিত্র, চালচিত্র ও রথচিত্র অঙ্কন ছাড়াও তৈরি করতেন দশাবতার তাস। দশাবতার তাসের একশাে কুড়িটার নমুনা যদি এক জায়গায় সাজিয়ে রাখা হয়, তাহলে তা রঙে ও রূপে এবং তার অঙ্কন সৌন্দর্যে একান্তই বিমােহিত হতে হয়।
বিঝুপুরের দশাবতার তাসের আকৃতি গােলাকার। ব্যাস চার থেকে সাড়ে চার ইঞির মতাে। বাংলায় বিরূপুর ছাড়া অন্য কোথাও দশাবতার তাস তৈরি হয় ন। মীন, কূর্ম, বরাহ, নৃসিংহ, বামন, দশরথ, রাম, পরশুরাম, বলরাম, বুদ্ধ স্থানে জগন্নাথ ও কল্কি এই দশ অবতারের রূপ ও তাদের প্রতীকই হল এ তাসের শ্রেণি বা রঙের বিন্যাস। প্রত্যেক শ্রেণিতে বারােটি তাস ধরে মােট তাসের সংখ্যা দাঁড়ায় একশাে কুড়ি। এ তাসের দশটি রং ও একশাে কুড়িটি তাসের সমবায়ে বিবিধ নিয়মকানুন অনুযায়ী তাসের খেলাটি বেশ জটিল। এ তাস তেরির পদ্ধতিটি সরল। পুরােনাে কাপড় তেঁতুল বিচির আঠা দিয়ে কয়েক ভাজ পুরু করে জুড়ে নেওয়া হয়। এবার তা শুকিয়ে গেলে তার দু পিঠে খড়িমাটির প্রলেপ দিয়ে জমি প্রস্তুত করা হয়। তারপর মসৃণ পাথর দিয়ে ঘসে দু-পিঠ সমতল করা হয়। এবার জমিন তৈরি হয়ে গেলে নির্ধারিত মাপের গােল চাকতি করে কেটে নেওয়া হয় এবং রং-তুলি দিয়ে তার ওপর অবতারদের ছবি ও প্রতীকগুলি নানান রং দিয়ে আঁকা হয়। আঁকা শেষ হলে উল্টো পিঠে গালা ও মেটে
নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।
11. বাংলায় দশাবতার তাস তৈরি হয় একমাত্র
A) বেনাচিতিতে
B) বােলপুরে
C) বেলুড়ে
D) বিষ্ণুপুরে।
12. দশাবতার তাসে মােট তাসের সংখ্যা
A) ১০টি
B) ১২টি
C) ১৩টি
D) ১২০টি
13. দশাবতার তাস তৈরির মূল উপাদানটি হলাে
A) সিদুর
B) গালা
C) পাথর
D) কাপড়।
14. বিষ্ণুর দশ অবতারে যার নাম নেই
A) বরাহ
B) পরশুরাম
C) দশরথ
D) কল্কি
15. নৃসিংহ' শব্দের ব্যাসবাক্যটি হবে
A) মানুষও নয় সিংহও নয়
B) নৃ অথচ সিংহ
C) সিংহ মানুষের নায়।
D) নরশ্রেষ্ঠ যিনি
ভাগ ৪ -নীচে দেওয়া অংশটি পড়াে :
ঈশ্বরচন্দ্র গুপ্ত
ঈশ্বরচন্দ্র গুপ্ত ১৮১২ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।
তিনি বাঙালি কবিয়াল-রচনারীতির শেষ কবি এবং বিভিন্ন বিষয় অবলম্বনে খণ্ডকবিতা রচনার প্রবর্তক। উন্মুক্ত প্রাঙ্গণে জনসাধারণের মধ্যে কবিতাপাঠের প্রবর্তনও তিনি করেন। বাল্যে শিক্ষায় অমনােযােগী ছিলেন কিন্তু মুখে মুখে সঙ্গীত-রচনার ক্ষমতা ছিল এবং গ্রামের কবি ও ওস্তাদের দলে গান বেঁধে দিতেন। দশ বছর বয়সে মাতৃবিয়ােগ ঘটলে কলিকাতায় মাতুলালয়ে এসে বাস করতে থাকেন। ব্যঙ্গাত্মক কবিতা-রচনায় বিখ্যাত হয়েছিলেন। সে যুগের কোন লােকই গুপ্ত কবির বিদ্রুপ থেকে রেহাই পান নি। সাধারণ মানুষের ভাষায় কাব্য রচনা করে তিনি কবিপ্রসিদ্ধি লাভ করেন। সাংবাদিকতায় অসাধারণ কৃতিত্ব প্রদর্শন করেন। ১৮৩১ খ্রিস্টাব্দের ২৮ জানুয়ারি যােগেন্দ্র ঠাকুরের সহযােগিতায় সংবাদ প্রভাকর' সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন। কালক্রমে বহু ঘটনার পর ১৮৩৯ খ্রিস্টাব্দের ১৪ জুন এইপত্রিকাই বাংলা দৈনিকরূপে প্রকাশিত হয়। এ ছাড়াও ‘পাষণ্ডপীড়ন, ‘সংবাদ রত্নাবলী’, ‘সংবাদসাধুরঞ্জন' এবং আরও তিনটি পত্রিকা প্রকাশ ও সম্পাদনা করেন। গৌরীশঙ্কর ভট্টাচার্যের ‘রসরাজ পত্রিকার সঙ্গে কবিতাযুদ্ধ চালাবার জন্যই তিনি ‘পাষণ্ডপীড়ন’ পত্রিকা প্রকাশ করেন। তার অন্যতম সাহিত্যকীর্তি রামপ্রসাদ সেন, রামনিধি গুপ্ত, রামমােহন বসু, নিত্যানন্দ দাস বৈরাগী, হরঠাকুর, নৃসিংহ, লক্ষ্মীকান্ত বিশ্বাস প্রভৃতি বিভিন্ন সভা-কবির
নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।
16. ঈশ্বরচন্দ্র গুপ্তের মাতৃবিয়ােগ হয়
A) ১৮১৫ খ্রিস্টাব্দে
B) ১৮২২ খ্রিস্টাব্দে
C) ১৮৩১ খ্রিস্টাব্দে
D) ১৮৩৯ খ্রিস্টাব্দে
17. কবিপ্রসিদ্ধি শব্দের অর্থ
A) প্রাচীন কবি
B) কবির কল্পনা।
C) কবি হিসেবে খ্যাতি
D) কবিত্বময়
18. যে বাংলা সাপ্তাহিক পত্রিকাটি পরে দৈনিক রূপে প্রকাশিত হয়, তার নাম
A) রসরাজ
B) সংবাদ প্রভাকর
C) সংবাদ রত্নাবলী
D) সংবাদ সাধুরঞ্জন
19. ‘পাষণ্ডপীড়ন’ পত্রিকা প্রকাশের উদ্দেশ্য ছিল
A) বিভিন্ন বিষয় অবলম্বনে লিখিত খণ্ডকবিতা প্রকাশ করা
B) ব্যঙগা কবিতার রচনা করা
C) রসরাজ' পত্রিকার সঙ্গে কবিতাযুদ্ধে অবতীর্ণ হওয়া
D) বৈজ্ঞানিক ও বাণিজ্যিক উন্নতি-বিষয়ক সংবাদ পরিবেশন করা
20. ‘অমনােযােগী’ শব্দের ব্যাসবাক্যটি হবে
A) নয় মনােযােগী
B) মনােযােগের অভাব
C) অতিশয় মনােযােগী
D) মনের যােগ নেই, এমন
ভাগ ৫ -নীচে দেওয়া অংশটি পড়াে :
‘বাংলার মাটি, বাংলার জল'- এই কবিতাটি মন্ত্রের মতাে। পুণ্য হউক, পুণ্য হউক অথবা সত্য হউক সত্য হউক, কিংবা এক হউক, এই কথাগুলির বারবার উচ্চারণের ফলে বিচ্ছেদে বিচ্ছেদে জর্জর আমাদের এই মধ্যবিত্ত জীবনে কোথাও একটা আশা জেগে ওঠে। খুব ভেতরকার একটা আশা। আমি, তুমি, ও, আমরা সবাই তাে কোথাও একটা মিলতে চাই। নইলে কেন গান শুনি? কবিতা পড়ি কেন? কেন নাটক বা ছবি দেখতে যাই? এই গানটির মধ্যে এক হবার মন্ত্র এত সহজ বিশ্বাসে, এত জোরের সঙ্গে বলা আছে যাতে, যে মেলামেশা জীবনে কখনও সম্ভব হল না, বন্ধু-পরিজনের সঙ্গে যে বিচ্ছেদ পার হওয়া বাস্তবে কখনও হবে না— তারা যেন রবীন্দ্রনাথের লেখা এই স্তবের মধ্যে এসে সত্যি সত্যি সম্ভব হয়ে উঠল। মিলেমিশে থাকবার যে বাসনা সংসারের সবার মধ্যেই ছিল, কিন্তু যে থাকাটা হল না, হয়নি, সেইটাই যেন গানের মধ্যে দিয়ে জেগে উঠল আর তখনই সমস্ত পৃথিবী বিরাট, স্বচ্ছ, আর ভালােবাসায় বলে মনে হয়। এই হল সেই সৌন্দর্য, যার সামনে এলে চোখে জল আসে। গায়ে কাটা দেয়। তা ছাড়া, এই কবিতা একই সঙ্গে সুরে সুরে উচ্চারিত হবার কবিতা। শান্তিনিকেতনের রাস্তায় যারা হাঁটতে হাঁটতে এ গান গাইছিলেন সে-দিন, তাদের চোখও শুকনাে ছিল কি? যে মিলনের দেশে যেতে চাই, কিন্তু পারি না, সেখানে হঠাৎ পৌঁছে যাবার আনন্দই এই অশু। পণ্ডিত রবিশঙ্কর বলেছেন তাঁর আত্মকথায় তার গুরু ওস্তাদ আলাউদ্দিন সম্পর্কে : ‘তালিম দেবার সময় বাবা সরােদ ধরে কাদতেন, আমি সেতার ধরে কাঁদতাম ' অর্থাৎ গুরু শিষ্যের মধ্যে সুর দিয়ে একটি স্বর্গ তৈরি হত। মিলন স্বর্গ। আমাদের এই বাংলার মাটি, বাংলার জল’ গানটির মধ্যে সেই স্বর্গ আছে।
নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।
21, ‘বাংলার মাটি, বাংলার জল' গানটি লিখেছেন
A) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
B) দ্বিজেন্দ্রনাথ ঠাকুর
C) রবীন্দ্রনাথ ঠাকুর
D) সুরেন্দ্রনাথ ঠাকুর
22. পণ্ডিত রবিশঙ্কর
A) প্রখ্যাত সরােদবাদক
B) প্রখ্যাত সেতারবাদক
C) প্রখ্যাত হারমোনিয়ামবাদক
D) প্রখ্যাত তবলাবাদক
23. নীচের যে পদটি অব্যয় পদ নয়
A) যেন
B) কিন্তু
C) যার
D) সঙ্গে
24. ‘অশু’ শব্দের বিশেষণের রুপ
A) অশ্রুজল।
B) অণুবারি
C) সাম্পু
D) অশ্রনীর
25. ‘প্রশংসা’ শব্দের যে সমার্থক শব্দটি পাঠে রয়েছে
A) মন্ত্র
B) শুব
C) ভালােবাসাময়
D) পুণ্য
ভাগ ৬ -নীচে দেওয়া অংশটি পড়াে :
কন্যাশ্রী
নারী ও শিশু বিকাশ এবং সমাজকল্যাণ দপ্তর
এই প্রকল্পে যে আর্থিক সাহায্য দেওয়া হয়:
কন্যাশ্রী - ১ (K1): সরকার স্বীকৃত নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানে অষ্টম বা তদূর্ধ্ব শ্রেণিতে পাঠরতা এবং ১৩ থেকে ১৮ বছর বয়সসীমার মধ্যে থাকা অবিবাহিতা মেয়েদের বার্ষিক ১০০০ টাকা হারে আর্থিক সাহায্য দেওয়া হয়।
কন্যাশ্রী - ২ (K2): উপরােক্ত প্রতিষ্ঠানে পাঠরতা এবং আবেদন করার সময় ১৮ বছরের বেশি কিন্তু ১৯ বছরের কম বয়সের অবিবাহিতা মেয়েদের এককালীন ২৫,০০০ টাকা আর্থিক অনুদান দেওয়া হয়।
যােগ্যতা: যে কোনও মেয়ে, যে
১) অবিবাহিতা।
২) যার বয়স ১৩ থেকে ১৯ বছরের মধ্যে।
৩) পশ্চিমবঙ্গের বাসিন্দা।
৪) সরকার স্বীকৃত কোনও প্রতিষ্ঠানে পাঠরতা।
৫) নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে।
যে সব নথি জমা দিতে হবে:
১) বাবা-মা/আইনি অভিভাবকের ভােটার কার্ডের ফটোকপি।
২) জনের শংসাপত্রের ফটোকপি।
৩) আবেদনকারীর বৈবাহিক অবস্থার ঘােষণা।
৪) দরকারি তথ্য সহ ব্যাঙ্ক পাশবইয়ের ফটোকপি।
৫) সাদা ব্যাকগ্রাউন্ডে রঙিন পাসপাের্ট সাইজের ফটো।
৬) আবেদনকারী যদি ১৩ বছরের বেশি বয়সের হয় কিন্তু অষ্টম শ্রেণির নিচে পাঠরতা হয় এবং তার ৪০% বা তার বেশি প্রতিবন্ধকতা থাকে তাহলে উপযুক্ত কর্তৃপক্ষের থেকে গৃহীত প্রতিবন্ধকতার শংসাপত্রের ফটোকপি। যােগাযােগ সর্বক্ষেত্রেই নির্দিষ্ট ফর্ম নিজ শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল/কলেজ)-এ পাওয়া যায়।
নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।
26. কন্যাশ্রীর প্রকল্পে যা দেওয়া হয়
A) পুরস্কার
B) আর্থিক সহায়তা
C) পােশাক, বইপত্র
D) পড়াশােনার জন্য ঋণ
27. কন্যাশ্রীর প্রকল্পে প্রাপকের সর্বনিম্ন বয়স হতে হবে
A) ১০ বৎসর
B) ১২ বৎসর
C) ১৩ বৎসর
D) ১৫ বৎসর
28. কন্যাশ্রী পাওয়ার জন্য নীচের যে শর্তটি পূরণ করা আবশ্যক
A) পরিবারের বার্ষিক আয় দেড় লক্ষ টাকার মধ্যে হতে হবে
B) পরিবারের একমাত্র কন্যাসন্তান হতে হবে
C) সরকার স্বীকৃত কোনাে শিক্ষা প্রতিষ্ঠানে পড়তে হবে
D) আগের ক্লাসে শেষ পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেতে হবে।
29. কন্যাশ্রী প্রকল্পে আঠারাে থেকে উনিশ বছর বয়সী পাঠরতা মেয়েদের এককালীন অনুদান দেওয়া হয়
A) ২০০০০ টাকা
B) ২৫০০০ টাকা
C) ৩০০০০ টাকা
D) ৩৫০০০ টাকা
30. কন্যাশ্রী প্রকল্পের আবেদনপত্র পাওয়া যায়।
A) স্থানীয় পুরসভা ও পঞ্চায়েত অফিসে
B) স্থানীয় বিডিও অফিসে
C) জেলা পরিষদের অফিসে
D) নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে
Others Subjects:
Bengali English History Geography Life Science Physical Science Math
Tag :
mcq adaptation package class 8 bengali mcq adaptation package class 8 math mcq adaptation package for class 8 mcq adaptation package class 8 history mcq adaptation package class 10 pdf mcq adaptation package class 10 life science mcq adaptation package class 10 geography mcq adaptation package class 10 history paribesh class 5 model activity task august model activity task amader paribesh class 4 class six a model activity task model activity task bangla model activity task bengali model activity task bengali class 5 model activity task bengali class 8.
No comments:
Post a Comment