Breaking

[3rd Series] Model Activity Task class 10 Life Science Part 6 Answer


Model Activity Task class 10 Life Science Part 6
Model Activity Task


 Accurate and logical answers to all the model activity tasks given by West Bengal Board of Secondary Education for students from class I to class XII are given on our website. All these answers have also been explained through YouTube videos for the convenience of the students.

  Hopefully, our efforts will be welcomed by all students. It can be assumed that questions will come from this Model Activity Task in all the exams of 2021 (eg: Secondary, Higher Secondary) so we would like to ask all the students to answer the questions and answers of this Model Activity Task. Will practice.

Model Activity Task Class 10 Life Science Question and Answers Part 6

PDF Download :

Model Activity Task Class 10 Questions PDF Download 👉 :  Click here


model activity task class 10 life science part 6 answers model activity task class 10 life science part 6 pdf model activity task class 10 life science part 6 2021 model activity task class 10 life science part 6 answers 2021
FOLLOW TELEGRAM CHANNEL (4k)

LIVE ANSWERS ON YOUTUBE (36k)

DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP

DOWNLOAD MODEL ACTIVITY TASK APP


Question And Answers:


১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে :

১.১ নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করাে —

(ক) ঈস্ট - কোরকোগম।
(খ) মস - রেণু উৎপাদন
(গ) প্লাসমােডিয়াম – পুনরুৎপাদন
(ঘ) অ্যামিবা - দ্বিবিভাজন

উ: (গ) প্লাসমােডিয়াম – পুনরুৎপাদন

১.২ নীচের যে দুটি জিনােটাইপ গিনিপিগের কালাে ও মসৃণ ফিনােটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করাে -

(ক) BBRR ও BbRr
(খ) BBrr ও Bbrr
(গ) BBRr ও BbRR
(ঘ) bbRr ও bbrr

উ: (খ) BBrr ও Bbrr

১.৩ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানাের সম্ভাবনা নিরূপণ করাে

(ক) 0%
(খ) 25%
(51) 50%
(ঘ) 100%

উ: (ক) 0%

২. নীচের বাক্যগুলাে সত্য অথবা মিথ্যা নিরূপণ করাে :

২.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়ােজন হয়।

উ: মিথ্যা

২.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়।

উ: মিথ্যা

২.৩ কোনাে জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনােটাইপ বলে।

উ: সত্য

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করাে -
  • গ্যামেট উৎপাদন
  • মাইটোসিস বা মিয়ােসিসের ওপর নির্ভরতা

উ: প্রদত্ত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্যগুলি হল-




৩.২ মাইক্রোপ্রােপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও।

উ: মাইক্রোপ্রােপাগেশন পদ্ধতিতে প্লান্টলেট সৃষ্টির একটি রেখাচিত্র:




৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ একটি বিশুদ্ধ হলুদ ও গােল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F, জনু পর্যন্ত চেকার বাের্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করাে।

উ: একটি বিশুদ্ধ হলুদ ও গােল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F2 জন পর্যন্ত চেকার বাের্ড :



এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় সেটি হল- মেন্ডেলের দ্বিতীয় সূত্র বা স্বাধীন বিন্যাস সুত্র। 

সূত্রটি হল- কোনাে জীবের গ্যামেট উৎপাদনের সময় একটি চরিত্রের অন্তর্গত একজোড়া ভিন্নধর্মী বৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী অ্যালিলের বংশানুসরণ অপর কোনাে চরিত্রের অন্তর্গত একজোড়া বিপরীতধর্মী অ্যালিলের বংশানুসরণের থেকে স্বাধীনভাবে ঘটে। 

অর্থাৎ, গ্যামেট গঠনকালে প্রতিজোড়া অ্যালিল পরস্পরের থেকে শুধু যে পৃথক হয় (প্রথম সূত্র থেকে জ্ঞাত) তাই নয়, প্রতিটি অ্যালিল অপর কোনাে অ্যালিল জোড়ার যে কোনােটির সঙ্গে স্বাধীনভাবে গ্যামেটে সঞ্চারিত হয়।

No comments:

Post a Comment