Breaking

[3rd Series] Model Activity Task class 9 Life Science Part 6 Answer


Model Activity Task class 9 Life Science Part 6
Model Activity Task


 Accurate and logical answers to all the model activity tasks given by West Bengal Board of Secondary Education for students from class I to class XII are given on our website. All these answers have also been explained through YouTube videos for the convenience of the students.

  Hopefully, our efforts will be welcomed by all students. It can be assumed that questions will come from this Model Activity Task in all the exams of 2021 (eg: Secondary, Higher Secondary) so we would like to ask all the students to answer the questions and answers of this Model Activity Task. Will practice.

Model Activity Task Class 9 Life Science Question and Answers Part 6

PDF Download :

Model Activity Task Class 9 Questions PDF Download 👉 :  Click here


model activity task class 9 life science part 6 class 9 part 6 model activity task class 9 life science part 1 2 3 6 model activity task class 9 physical science part 6 class 9 part 6 model activity task class 9 life science part 6 model activity task class 9 life science 2021 model activity task class 9 life science part 6
FOLLOW TELEGRAM CHANNEL (4k)

LIVE ANSWERS ON YOUTUBE (36k)

DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP

DOWNLOAD MODEL ACTIVITY TASK APP


Question And Answers:

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে :

১.১ বাষ্পমােচন সংক্রান্ত সঠিক বক্তব্যটি নিরূপণ করাে—

(ক) বায়ুর আপেক্ষিক আদ্রর্তা হ্রাস পেলে বাষ্পমােচনের হার হ্রাস পায়
(খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমােচনের হার বৃদ্ধি পায়
(গ) আলাের তীব্রতা বৃদ্ধি পেলে বাষ্পমােচনের হার হ্রাস পায়।
(ঘ) পরিবেশের তাপমাত্রা হ্রাস পেলে বাষ্পমােচনের হার বৃদ্ধি পায়

উ: (খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমােচনের হার বৃদ্ধি পায়

১.২ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করাে—

(ক) সালােকসংশ্লেষের আলােক-নির্ভর দশা- ক্লোরােপ্লাস্টের স্ট্রোমা
(খ) গ্লাইকোলাইসিস – কোশের মাইটোকন্ড্রিয়া
(গ) রসের উৎস্রোত – জাইলেম কলা
(ঘ) সালােকসংশ্লেষের আলােক-নিরপেক্ষ দশা – ক্লোরােপ্লাস্টের গ্রানা

উ: (গ) রসের উৎস্রোত – জাইলেম কলা

১.৩ নীচের যে বিশেষ সংযােগী কলাকে ‘রিজার্ভ পেসমেকার’ বলা হয় সেটিকে শনাক্ত করাে—

(ক) SA নােড।
(খ) পারকিনজি তন্তু
(গ) হিজের বান্ডিল
(ঘ) AV নােড

উ: (ঘ) AV নােড

২. শূন্যস্থান পূরণ করাে :

২.১ সূর্যালােকের _________ কণা শােষণ করে ক্লোরােফিল সক্রিয় হয়।

উ: অদৃশ্য ফোটন কণা বা কোয়ান্টাম।

২.২ A গ্রুপের ব্যক্তির রক্তে __________ অ্যাগুটিনিন থাকে।

উ: β (বিটা)।

২.৩ পেঁপে গাছের তরুক্ষীরে _________ নামক উৎসেচক থাকে যা প্রােটিন পরিপাকে সাহায্য করে।

উ: প্যাপাইন।

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ মুখবিবরে কীভাবে শর্করাজাতীয় খাদ্যের পরিপাক হয় তা বিশ্লেষণ করাে।

উ: মুখবিবরে শর্করা জাতীয় খাদ্যের পরিপাক হয় চর্বণ বা ম্যাস্টিকেশন (Mastication) পদ্ধতিতে। পদ্ধতিটি হলাে, -

  মুখবিবরে খাদ্যবস্তু গৃহীত হলে খাদ্যকে ভালাে করে চর্বণ করতে হয়, ফলে খাদ্য বস্তু ক্ষুদ্র ক্ষুদ্র অংশে পরিণত হয়। চর্বণকালে খাদ্যের সঙ্গে লালা মিশ্রিত হয়, লালারসে উপস্থিত উৎসেচকে টায়ালিন সেদ্ধ শ্বেতসারকে মলটোজে পরিণত করে। খাদ্যের কণা যত সূক্ষ্ম হবে ততই তার পরিপাক সহজ হবে। অর্থাৎ উৎসেচকের সঙ্গে খাদ্যের বিক্রিয়া ঘটবে, এরপর চর্বিত ও লালা মিশ্রিত খাদ্য বস্তু গলাধঃকরণ হলে খাদ্য পৌষ্টিক নালির বিভিন্ন অংশে স্থানান্তরিত হয়।

৩.২ কোশ থেকে কোশে পরিবহণে ব্যাপনের ভূমিকা ব্যাখ্যা করাে।

উ: কোশ থেকে কোশে পরিবহণে ব্যাপনের ভুমিকা: 

(i) পরিবেশ থেকে বিভিন্ন গ্যাসের (O2, c02, ইত্যাদি) গ্রহণ এবং কলাকোশে এদের বিনিময় ব্যাপনের মাধ্যমে ঘটে, 

(ii) জল এবং জলে দ্রবীভূত সকল বস্তুই সজীব কোশে ব্যাপনের মাধ্যমে প্রবেশ করে, 

(iii) খাদ্যের সরল অংশ ব্যাপনের মাধ্যমে কোশে প্রবেশ করে এবং বিপাকে অংশ নেয়, 

(iv) বিপাকের ফলে উৎপন্ন রেচন পদার্থ ব্যাপন প্রক্রিয়ায় কোশ থেকে নির্গত হয়

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ মানবদেহে মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা আলােচনা করাে। শ্বেত রক্তকণিকার দুটি কাজ উল্লেখ করাে।

উ: মূত্ৰ সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা (Role of Nephron in urine formation) : বৃক্কের নেফ্রনে মূত্র উৎপন্ন হয়। মূত্র উৎপাদনের পদ্ধতিগুলি হল- 
  (1) রক্তের পরাপরিস্রাবণ (Ultra-filtration of blood) : নেফ্রনের গ্লোমেরিউলাস পরাপরিস্রাবক রূপে কাজ করে। রেচন পদার্থযুক্ত রক্ত অন্তর্মুখী ধমনিকা দিয়ে গ্লোমেরুলাসে প্রবেশ করে। অন্তর্মুখী ধমনিকা অপেক্ষা গ্লোমেরুলাসের জালকের প্রাচীরের ব্যাস খুব কম হওয়ায় গ্লোমেরুলাসে রক্ত চাপ বেড়ে যায়। ফলে রক্তের জলীয় অংশ পরিস্তুত হয়ে ব্যোওম্যানের ক্যাপসুলের গহ্বরে প্রবেশ করে। অপরিসুত তরল বহির্মুখী ধমনিকা দিয়ে রক্তে ফিরে | যায়। গ্লোমেরুলার পরিশ্রুত তরলে জল এবং জলে দ্রবীভূত পদার্থ যেমন—ইউরিয়া, ইউরিক অ্যাসিড, ক্রিয়েটিনিন, অ্যামাইনাে অ্যাসিড, গ্লুকোজ, সােডিয়াম, পটাশিয়াম, ভিটামিন ইত্যাদি থাকে। কিন্তু প্রােটিন ও ফ্যাট থাকে না। প্রতি মিনিটে বৃক্কের মাধ্যমে 125 ml রক্ত পরিষুত হয়।

  (2) আয়নের সক্রিয় পুনঃশশাষণ (Active reabsorption of ions): ব্যোওম্যানের ক্যাপসুল থেকে পরিত তরল পরাসংবর্ত নালিকায় প্রবেশ করে। এখানে পরিদ্ভুত তরলের নির্বাচিত অংশ পুনর্বিশােষিত হয়ে রক্তে প্রবেশ করে। উল্লেখ্য বিভিন্ন আয়নের পুনর্বিশােষণ সক্রিয় পদ্ধতিতে ঘটে।
  বৃক্কীয় নালিকার যে সব পদার্থের পুনর্বিশােষণ সম্পন্ন হয় সেগুলি হল—গ্লুকোজ, অ্যামাইনাে অ্যাসিড, ভিটামিন, হরমােন, সােডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ফসফেট, বাইকার্বনেট এবং জল। পিটুইটারি থেকে ক্ষরিত ADH (Antidiuretic Hormone) জলের পুনর্বিশােষণে প্রধান ভূমিকা নেয়, ADH হরমােনের অভাবে জলের পুনর্বিশােষণ হয় না, ফলে ঘন ঘন মূত্র ত্যাগ হতে থাকে। একে ডায়াবেটিস ইনসিপিডাস বা শর্করাবিহীন বহুমূত্র রােগ বলে। 

  (3) রেচন পদার্থের ক্ষরণ এবং জলের নিষ্ক্রিয় পুনঃশশাষণ (Secretion of excretory substances and passive ption of water): পুনর্বিশােষণের সময় থেকেই বৃক্কীয় নালিকার গাত্র থেকে কয়েকটি পদার্থ ক্ষরিত হয়ে মূত্রে মিশে যায়। এইসব ক্ষরিত পদার্থগুলি হল—ক্রিয়েটিনিন, হিপপিউরিক অ্যাসিড, অ্যামােনিয়া, ইউরিয়া, পটাশিয়াম, HCo3 ইত্যাদি। বৃক্কীয় নালিতে জল নিষ্ক্রিয় পদ্ধতিতে পুনঃশশাষিত হয়। গ্লোমেরুলাসে পরিস্তুত হয়ে ক্ষরিত পদার্থ সহ যে তরল বৃক্ত থেকে গবিনীতে প্রবেশ করে তাকেই মূত্র বলে।

No comments:

Post a Comment