Breaking

[2ND Series] Model Activity Task class 8 History Part 5 Answer


[2ND Series] Model Activity Task class 8 History Part 5
Model Activity Task


পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক যে সমস্ত মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া হয়েছিল, সেই সমস্ত প্রশ্নের নির্ভুল এবং যুক্তিসম্মত উত্তর আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই সমস্ত উত্তর গুলিকে ইউটিউব ভিডিওর মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে।

 আশাকরি, আমাদের এই প্রচেষ্টাটি সকল ছাত্র ছাত্রীরা পছন্দের সহিত গ্রহন করবে। অনুমান করা যেতে পারে যে, 2021 সালের সমস্ত পরীক্ষা (যেমন: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক) গুলিতে এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক থেকেই প্রশ্ন আসবে তাই আমাদের তরফ থেকে সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে এইটাই নিবেদন থাকবে যে তােমরা এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন এবং উত্তর গুলাে ভালাে করে প্র্যাকটিস করবে।


 মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 ইতিহাস 5 মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 ইতিহাস 5 মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 পরিবেশ ও ইতিহাস part 5 মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 history part 5 মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 ইতিহাস উত্তর part 5 মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 ইতিহাস part 5


Model Activity Task Class 8 History Question and Answers Part 5

PDF Download :

Model Activity Task Class 8 Questions PDF Download 👉 :  Click here



FOLLOW TELEGRAM CHANNEL (4k)

LIVE ANSWERS ON YOUTUBE (36k)

DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP

DOWNLOAD MODEL ACTIVITY TASK APP


Question And Answers:

১. ক স্তম্ভের সাথে ‘খ’ স্তম্ভ মেলাও :

উ:

ক - স্তম্ভখ - স্তম্ভ
১.১ আবওয়াব(ঘ) বেআইনি কর
১.২ সাহুকার(ক) মহাজন
১.৩ দাদন(খ) অগ্রিম অর্থ
১.৪ রায়ত(গ) কৃষক


২. সঠিক তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করাে :

উ:

বিদ্রোহএকজন নেতার নামকারন (যে কোনাে একটি)
নীল বিদ্রোহদিগম্বর বিশ্বাসনীলকর সাহেবেরা নীল চাষের জন্য ‘দাদন বা অগ্রিম অর্থ দিয়ে চাষীদের নীল চাষ করতে বাধ্য করতাে। আর একবার দাদন নিলে তা শােধ হত না।
বারাসাত বিদ্রোহতিতুমীরবারাসাতসহ বিস্তীর্ণ অঞ্চলে জমিদার, নীলকর ও কোম্পানীর অপশাসন।
সাঁওতাল বিদ্রোহসিধুইউরােপীয় কর্মচারীরা সাঁওতালদের জোর করে রেলপথ তৈরির কাজে লাগাত ও অত্যাচার করত।
মুণ্ডা বিদ্রোহবিরসা মুন্ডামুন্ডাদের জমি ধীরে ধীরে বহিরাগত বা দিকুদের হাতে চলে যায়।


৩. সংক্ষেপে উত্তর (৩০ - ৪০ টি শব্দ)

৩.১ পণ্ডিতা রমাবাঈ কেন স্মরণীয়?

উ:  উনিশ শতকে পশ্চিম ভারতে নারীশিক্ষায় বিশেষ উদ্যোগী হয়েছিলেন পণ্ডিতা রমাবাঈ। প্রাচীন ভারতীয় শাস্ত্রে শিক্ষিত ব্রাহ্মণ পরিবারের মেয়ে পণ্ডিতা রমাবাঈ সমস্ত সামাজিক বাধা উপেক্ষা করে এক শুদ্রকে বিয়ে করেন। পরে বিধবা অবস্থায় নিজের মেয়েকে নিয়ে ইংল্যান্ডে গিয়ে তিনি ডাক্তারি পড়েন। বিধবাদের জন্য তিনি একটি আশ্রমও প্রতিষ্ঠা করেছিলেন।

৩.২ ইয়ং বেঙ্গল দলের দুটি সীমাবদ্ধতার উল্লেখ করাে।

উ:  হেনরি লুই ভিভিয়ান ডিরােজিওর ছাত্রদের বলা হত ইয়ং বেঙ্গল গােষ্ঠী বা দল। এই ইয়ং বেঙ্গল দলের দুটি সীমাবদ্ধতা হল-
   (i) ব্রিটিশ শাসন ও ইংরেজি শিক্ষার প্রতি তাদের পুরাে সমর্থন ছিল।
   (ii) এই দলের অনেক সদস্য পরবর্তীকালে নিজেদের পুরােনাে মতামত ও অবস্থান থেকে সরে গিয়েছিলেন।

৪. নিজের ভাষায় লেখাে (১২০-১৬০টি শব্দ) :

‘সম্পদের বহির্গমন’ বলতে কী বােঝাে?

উ:  সম্পদের বহির্গমন ভারতে ব্রিটিশ শাসনের একটি লক্ষ্যণীয় বৈশিষ্ট্য। উপনিবেশ হিসেবে ভারতের সম্পদকে ব্রিটেনে নানাভাবে স্থানান্তরিত করা হত। এর ফলে ভারতে অর্থনৈতিক উন্নয়ন হতাে না বরং অবশ্যম্ভাবী হয়ে পড়ত দারিদ্র্য ও দুর্ভিক্ষ। এইভাৱে দেশের সম্পদ বিদেশে চালান হওয়াকেই সম্পদের বহির্গমন' বলে উল্লেখ করা হয়।
    ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির একমাত্র উদ্দেশ্য ছিল ভারতের অর্থ ও সম্পদ ব্রিটেনে স্থানান্তরিত করে ভারতের অর্থনীতিকে ব্রিটিনের স্বার্থে ব্যবহার করা। ১৮৪০ খ্রিস্টাব্দে এক ব্রিটিশ আধিকারিকের বক্তব্য থেকে জানা যায়, ভারত থেকে বছরে ২-৩ কোটি স্টার্লিং মূল্যের সম্পদ ব্রিটেনে যেত। আর তার বিনিময়ে ভারত সামান্য দামের কিছু যুদ্ধ সরঞ্জাম ছাড়া কিছুই পেত না। বাস্তবে ভারতে সম্পদ বহির্গমনের ক্ষেত্রে ব্রিটিশ শাসন 'স্পঞ্জের মতাে কাজ করত। 2% ছিল ভারত থেকে নির্গত সম্পদ।

1 comment: