Model Activity Task |
Accurate and logical answers to all the model activity tasks given by West Bengal Board of Secondary Education for students from class I to class XII are given on our website. All these answers have also been explained through YouTube videos for the convenience of the students.
Hopefully, our efforts will be welcomed by all students. It can be assumed that questions will come from this Model Activity Task in all the exams of 2021 (eg: Secondary, Higher Secondary) so we would like to ask all the students to answer the questions and answers of this Model Activity Task. Will practice.
Model Activity Task Class 10 Math Question and Answers Part 6
PDF Download :
Model Activity Task Class 10 Questions PDF Download 👉 : Click here
model activity task class 10 math part 6 model activity task class 10 math part 6 model activity task class 10 math part 6 model activity task class 10 bengali model activity task class 10 english model activity task class 10
FOLLOW TELEGRAM CHANNEL (4k)
LIVE ANSWERS ON YOUTUBE (36k)
DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP
DOWNLOAD MODEL ACTIVITY TASK APP
Question And Answers:
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :
(i) x ∝ y2 এবং y = 3 যখন x =9; x = 25 হলে, y-এর ধণাত্মক মান হবে,(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(a) 5 (b) ৪ (c) 16 (d) 32
(ii) A ও B যথাক্রমে 2500 এবং 2000 টাকা দিয়ে একটি ব্যবসা শুরু করে। এক বছর পরে ব্যবসায় 720 টাকা ক্ষতি হলে, A-এর ক্ষতি হয়,(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(a) 450 টাকা (b) 400 টাকা (c) 320 ট্রান্স (d) 500 টাকা।
উ: (b) 400 টাকা
(iii) দুটি বৃত্ত পরস্পরকে বিন্দুতে বহিঃস্পর্শ করে। AB বৃত্ত দুটির একটি সাধারণ স্পর্শক বৃত্তদুটিকে A ও B বিন্দুতে স্পর্শ করে, ∠ACB-এর পরিমাপ হলাে,(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(a) 60° (b) 45° (c) 30° (d) 90°
(iv) একটি নিরেট অর্ধগােলকের সমগ্রতলের ক্ষেত্রফল 147II বর্গসেমি. হলে, উহার ব্যাসার্ধ হবে,(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(a) 6 সেমি, (b) 12 সেমি, (c) 7 সেমি, (d) 14 সেমি.।
2. সত্য/মিথ্যা লেখাে (T/F):
(i) O কেন্দ্রীয় বৃত্তের বহিঃস্থ বিন্দু A থেকে বৃত্তে দুটি স্পর্শক টানা হলাে যারা বৃত্তকে যথাক্রমে B ও C বিন্দুতে স্পর্শ করে, তাহলে, A0, BC-এর লম্বসমদ্বিখণ্ডক হবে।(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
উ: সত্য [Page - 213]
(ii) .... পাশের চিত্রে ST || QR. হলে, PQ/PS = PR/PT(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
উ: সত্য
(iii) শকুর তির্যক উচ্চতা শব্দুর উচ্চতার দ্বিগুণ হলে, শঙ্কুর ব্যাসার্ধ হবে, উচ্চতা x × 3(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(iv) একটি ব্যবসায় A ও B-এর মূলধনের অনুপাত 7:5 এবং A মােট লাভের 140 টাকা পেলে B পায় 125 টাকা।(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :
(i) তিন বন্ধু A, B এবং C একসঙ্গে কিছু মূলধন নিয়ে একটি বাস ক্রয় করেন। তারা ঠিক করেন যে মােট আয়ের । কাজের জন্য 3:2:2 অনুপাতে ভাগ করে নেবেন। কোনাে একমাসে যদি 29260 টাকা আয় হয় তাহলে কাজের জন্য A-এর আয় B-এর আয় থেকে কত বেশি হবে?(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(ii) একটি লম্ব বৃত্তাকার চোঙ এবং লম্ব বৃত্তাকার শঙ্কুর ভূমিতলের ব্যাসার্ধের দৈর্ঘ্যের অনুপাত 3:4 এবং তাদের আয়তনের অনুপাত 9:8; চোঙ ও শকুর উচ্চতার অনুপাত নির্ণয় করাে।(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
(iii) যদি y = x এবং y-এর বৃদ্ধি ৪:27 অনুপাতে হলে x-এর বৃদ্ধি কী অনুপাতে হয় তা নির্ণয় করাে।(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
4. যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, বৃত্তের বহিঃস্থ কোনাে বিন্দু থেকে যে দুটি স্পর্শক অঙ্কন করা যায় তাদের স্পর্শবিন্দু দুটির সম্পে বহিস্থ বিন্দর সংযােজক সরলরেখাংশ দটির দৈর্ঘ্য সমান এবং তারা কেন্দ্রে সমান কোণ উৎপন্ন করে।(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
4. যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, বৃত্তের বহিঃস্থ কোনাে বিন্দু থেকে যে দুটি স্পর্শক অঙ্কন করা যায় তাদের স্পর্শবিন্দু দুটির সম্পে বহিস্থ বিন্দর সংযােজক সরলরেখাংশ দটির দৈর্ঘ্য সমান এবং তারা কেন্দ্রে সমান কোণ উৎপন্ন করে।(অংকটির উত্তর টিকে সুস্পষ্টভাবে দেখতে হলে উত্তর টির উপর ক্লিক করুন)
No comments:
Post a Comment