Breaking

[2ND Series] model activity task class 7 environmental science part 5


model activity task class 7 health and physical education
model activity task


পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক যে সমস্ত মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া হয়েছিল, সেই সমস্ত প্রশ্নের নির্ভুল এবং যুক্তিসম্মত উত্তর আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই সমস্ত উত্তর গুলিকে ইউটিউব ভিডিওর মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে।

 আশাকরি, আমাদের এই প্রচেষ্টাটি সকল ছাত্র ছাত্রীরা পছন্দের সহিত গ্রহন করবে। অনুমান করা যেতে পারে যে, 2021 সালের সমস্ত পরীক্ষা (যেমন: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক) গুলিতে এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক থেকেই প্রশ্ন আসবে তাই আমাদের তরফ থেকে সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে এইটাই নিবেদন থাকবে যে তােমরা এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন এবং উত্তর গুলাে ভালাে করে প্র্যাকটিস করবে।


  model activity task class 7 Bengali model activity task class 7 environmental science education model activity task class 7 environmental science education part 5 model activity task class 7 geography part 5 model activity task class 7 geography part 5 model activity task class 7 history part 5


Model Activity Task Class 7 environmental science Education Question and Answers Part 5

PDF Download :

Model Activity Task Class 7 Questions PDF Download 👉 :  Click here



FOLLOW TELEGRAM CHANNEL (4k)

LIVE ANSWERS ON YOUTUBE (36k)

DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP

DOWNLOAD MODEL ACTIVITY TASK APP


Question And Answers:


১. ঠিক উত্তর নির্বাচন করাে :

১.১ অপ্রভ বস্তুটি হলাে - (ক) মােমবাতির শিখা  (খ) সূর্য  (গ) চাদ  (ঘ) জোনাকি।

উ: চাঁদ 

১.২ যেটি জীবাশ্ম জ্বালানি নয় সেটি হলাে – (ক) কয়লা  (খ) পেট্রোল  (গ) ডিজেল  (ঘ) গােবর গ্যাস।

উ: গোবর গ্যাস 

১.৩ উদ্ভিদের মূলের ডগার টুপির মতাে অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনাে রোঁয়া থাকে না সেটি হলাে –  (ক) মূল অঞ্চল  (খ) বর্ধনশীল অঞ্চল  (গ) স্থায়ী অঞ্চল  (ঘ) মূলরােম অঞ্চল।

উ: বর্ধনশীল অঞ্চল

২. শূন্যস্থান পূরণ করাে :

২.১ ইস্ত্রিতে তড়িৎপ্রবাহের ________ফলাফলের প্রয়ােগ করা হয়।

উ: তাপীয় 

২.২ আমের আঁটি _________ ঢেকে রাখে।

উ: বাদামী রঙের বীজ

২.৩ এঁচোড় হলাে ___________ ফলের একটি উদাহরণ।

উ:  যৌগিক

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ পৃথিবী যে নিজেই একটা চুম্বক তার পক্ষে কী প্রমাণ আছে?

উ: একটি চুম্বক বহুদিন ধরে ঝুলিয়ে রাখলে, পৃথিবীর উত্তর-দক্ষিণ দিক বরাবর রেখে দিলে দেখা যায় ওই দণ্ডের মধ্যে ক্ষীণ চুম্বকত্ব সৃষ্টি হয়েছে। দণ্ডটার উত্তরমুখী প্রান্তে উত্তরমেরু আর দক্ষিণমুখী প্রান্ত দক্ষিণমেরু সৃষ্টি হয়। অর্থাৎ পৃথিবী নিজেই একটি চুম্বক। ভৌগােলিক উত্তর ও দক্ষিণমেরু দুটির কাছে পৃথিবীর চুম্বকীয় মেরু দুটি অবস্থান করে। ফলে আবেশের ফলে সহজেই দণ্ডচুম্বকের মধ্যে চুম্বকত্ব সৃষ্টি হয়েছে তাই দণ্ডচুম্বকটির ‘উত্তরসন্ধানী মেরু’ ও ‘দক্ষিণসুন্ধনী মেরু’ যথাক্রমে দক্ষিণে ও উত্তরে মুখ করে থাকবে।

৩.২ কী কী উপায়ে উদ্ভিদে স্বপরাগযােগ ঘটতে পারে ?

উ:  পরাগরেণু সেই ফুলের বা সেই গাছের অন্য ফুলের গর্ভমুণ্ডের ওপর পতিত হয়, তখন তাকে স্বপরাগযােগ বলে। 
    উদাহরণ : উভলিঙ্গ ফুলেই সাধারণত স্বপরাগযােগ দেখা যায়। টম্যাটো, সন্ধ্যামালতী ইত্যাদিতে স্বপরাগযােগ দেখা যায়।

8. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ একটি চিহ্নিত চিত্রের সাহায্যে ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলােকরশ্মির গতিপথ কেমন হবে তা দেখাও।

উ: 
লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলােকরশ্মির গতিপথ
লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলােকরশ্মির গতিপথ


      চিত্রে আলােক রশ্মি কাঁচ (ঘনতর) থেকে বায়ুতে (লঘুতর) প্রতিসরন দেখানাে
হয়েছে। এক্ষেত্রে প্রতিসৃত রশ্মি অভিলম্ব থেকে দূরে সরে যায়। তাই আপাতন
কোনের চেয়ে প্রতিসরন কোন বড় হয়।


৪.২ সাপ কীভাবে ‘জেকবসনস অগ্যান’– এর সাহায্যে তার চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে?

উ:   সাপের মুখের ভিতর ওপরের তালুতে জেকবসন অরগ্যান (Organ of Jacobson) থাকে। সাপ যখন জিভটা বাইরে বার করে বাতাসে ভেসে থাকা বিভিন্ন উদ্বায়ী যৌগের অণুগুলি আটকে যায়। সাপ জিভটা মুখে ঢুকিয়ে নিয়ে তালুতে ঠেকায় এবং ঘ্রাণগ্রাহক জেকবসন অঙ্গের মাধ্যমে তা সাপের মস্তিষ্কে প্রেরিত হয়, যা উদ্দীপনা সৃষ্টি করে। ফলে সাপ চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে। তাই সাপ প্রায়ই জিভ বের করে।


No comments:

Post a Comment