Model Activity Task |
পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক যে সমস্ত মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া হয়েছিল, সেই সমস্ত প্রশ্নের নির্ভুল এবং যুক্তিসম্মত উত্তর আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই সমস্ত উত্তর গুলিকে ইউটিউব ভিডিওর মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে।
আশাকরি, আমাদের এই প্রচেষ্টাটি সকল ছাত্র ছাত্রীরা পছন্দের সহিত গ্রহন করবে। অনুমান করা যেতে পারে যে, 2021 সালের সমস্ত পরীক্ষা (যেমন: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক) গুলিতে এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক থেকেই প্রশ্ন আসবে তাই আমাদের তরফ থেকে সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে এইটাই নিবেদন থাকবে যে তােমরা এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন এবং উত্তর গুলাে ভালাে করে প্র্যাকটিস করবে।
Model Activity Task Class 7 Math Question and Answers Part 5
PDF Download :
Model Activity Task Class 7 Questions PDF Download 👉 : Click here
model activity task class 7 math model activity task class 7 math part 5 model activity task class 7 english part 5 model activity task class 7 part 5 geography model activity task class 7 part 5 bengali
FOLLOW TELEGRAM CHANNEL (4k)
LIVE ANSWERS ON YOUTUBE (36k)
DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP
DOWNLOAD MODEL ACTIVITY TASK APP
Question And Answers:
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে:
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs)
(i) কোনটি ত্রিভুজের সর্বসমতার শর্ত নয় —
(a) বাহু-বাহু-বাহু
(b) বাহু-কোণ-বাহু
(c) কোণ-কোণ-বাহু
(d) কোণ-কোণ-কোণ
Ans: (d) কোণ-কোণ-কোণ
(ii) √4/49 বর্গসেমি. ক্ষেত্রফল বিশিষ্ট বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য হবে
(a) √4/49
(b) 2/7 সেমি.
(c) 2 সেমি.
(d) 7 সেমি.
Ans: (b) 2/7 সেমি.
(iii) 1.69 -এর বর্গমূল হলাে
(a) 13
(b) 1.3
(c) 0.13
(d) 13.03
Ans: (b) 1.3
(iv) xy =
(a) (x+y)2−(x−y)2
(b) (x+y)2+(x−y)2
(c) {x+y/2}2−{x−y/2}2
(d) {x+y/2}2+{x−y/2}2
Ans: (c) {x+y/2}2−{x−y/2}2
2. সত্য/মিথ্যা লেখাে (T/F):
(i) (x + y) -এর সূত্র থেকে (x – y)-এর সূত্র নির্ণয় করতে y-এর পরিবর্তে (y) লিখতে হবে।
Ans: (i) সত্য
(ii) (4 – x) (x –4) = 16 - x2
Ans: (ii) মিথ্যা
(iii) চিত্রে, ∠1 ও ∠2 পরস্পর অনুরূপ কোণ।
Ans: (iii) মিথ্যা
(iv) চিত্রে, বিষমবাহু ΔABC-এর একটি উচ্চতা AD । AD ত্রিভুজটির একটি মধ্যমা।
Ans: (iv) মিথ্যা
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (যে কোনাে দুটি):
(i) গণিতের ভাষায় সমস্যাটি হলাে,
- সময় (মিনিট) দূরত্ব (মিটার)
- 1 150
- 25 ?
গতিবেগ একই থাকলে সময় ও দূরত্বের সমানুপাতি সম্পর্কের সাহায্যে x-এর মান নির্ণয় করাে।
Ans: সময় বেশি হলে দূরত্ব বেশি হবে ও সময় কম হলে দূরত্ব কম হবে। অর্থাৎ এখানে সম্পর্কটি হল সরল সমানুপাতী।
∴ 1:25::150:x
বা, 125 = 150 x 25
বা, x = 150 × 25
বা, x=3750
∴ নির্ণেয় x এর মান 3750।
(i) তালিকাটির সাহায্যে একটি দ্বিস্তম্ভ লেখচিত্র অঙ্কন করাে।
- বছর 2009 2010
- পড়ার বই 1200 800
- গল্পের বই 1400 1100
Ans:
(ii) m+1/m=–p
হলে, দেখাও যে, m²+1/m2=P2–2
Ans:
m+1/m= −p
বা, {m+1/m}2={−p2}
বা, m2+{1/m}2+2.m.1/m=p2
বা, m2+{1/m}2+2=p2
বা, m2+1/m2=p2−2
4. করিমচাচার আয়তক্ষেত্রাকার জমির দৈর্ঘ্য প্রস্থের 2 গুণ এবং এই জমির ক্ষেত্রফল 578 বর্গমিটার। করিমচাচার জমিটির দৈর্ঘ্য, প্রস্থ ও পরিসীমা নির্ণয় করাে।
ধরি, জমির প্রস্থ x মিটার
তাহলে জমির দৈর্ঘ = 2 × x মিটার
∴ ক্ষেত্রফল = 2x×x বর্গমিটার
= 2x² বর্গমিটার
প্রশ্নানুসারে, 2x2=578
বা, x2=5782
বা, x2=289
বা, x=√289
বা, x=√17×17
বা, x=17
∴ জমির প্রস্থ 17 মিটার
জমির দৈর্ঘ 2×17=34 মিটার
জমির পরিসীমা = 2(দৈর্ঘ+প্রস্থ)
= 2(34+17)
= 2(51)
= 2×51 = 102
No comments:
Post a Comment