Breaking

Model Activity Task Class 10 Bengali MCQ Adaptation Package Answer

Model Activity Task Class 10 Bengali MCQ Adaptation Package
Model Activity Task


Now these days model activity task are very important for all West Bengal students. We know that west Bengal government provides every subject model activity task from class 1 to 10 students. For this reason we are published all the correct answers of your all model activity task questions from class 1 to 10. All the answers are genuine authentic and best for every student of West Bengal board. Model activity task answers are made by our experienced teachers. We hope that our efforts gives you a remarkable number. Thanks to all the student of West Bengal to be the part of our education world. All these answers have also been explained through YouTube videos for the convenience of the students.

 Model activity task class 10 Bengali part 7 all subject answers were added. Also you can get all questions and solution pdf from our website which is free to download. Model activity task class 10 English part 7 all subject answers were added. Also you can get all questions and solution pdf from our website which is free to download. Model activity task class 10 History part 7 all subject answers were added. Also you can get all questions and solution pdf from our website which is free to download. Model activity task class 10 Geography part 7 all subject answers were added. Also you can get all questions and solution pdf from our website which is free to download. Hopefully, our efforts will be welcomed by all students. It can be assumed that questions will come from this Model Activity Task in all the exams of 2021 (eg: Secondary, Higher Secondary) so we would like to ask all the students to answer the questions and answers of this Model Activity Task. Will practice.

Model Activity Task Class 10 Bengali MCQ Adaptation Answers

PDF Download :

Model Activity Task Class 10 Questions PDF Download 👉 :  Click here


FOLLOW TELEGRAM CHANNEL (4k)

LIVE ANSWERS ON YOUTUBE (36k)

DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP

DOWNLOAD MODEL ACTIVITY TASK APP


Question And Answers:


 বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলনী সংক্রান্ত সাধারণ


১. বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন সম্ভারটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এই জাতীয় নতুন ধরনের প্রশ্নের সঙ্গে শিক্ষার্থীরা পরিচিত হয়।


২. শিক্ষার্থীরা বিভিন্ন পরীক্ষায় যে যে ধরনের বহু বিকল্প ভিত্তিক প্রশ্নের সন্মুখীন হতে পারে, এই অনুশীলনের মাধ্যমে সেগুলো সঙ্গে তারা অভ্যস্ত হয়ে ওঠার সুযোগ পাবে।


৩. বিদ্যালয় খুললে 'বহু বিকল্প প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন' এর উত্তর গুলি অভিভাবক অভিভাবিকা দের মাধ্যমে শিক্ষিকা শিক্ষকদের কাছে জমা দিতে হবে।


৪. প্রয়োজনে বিদ্যালয়ের শিক্ষিকা শিক্ষকদের সহায়তা নেওয়া যেতে পারে।


৫. ঘরে বসে খাতায় 'বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন' এর উত্তর তৈরি করতে হবে।


*** ছাত্র-ছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় 'বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন' এর উত্তর করে অভিভাবক অভিভাবিকাদের মাধ্যমে শিক্ষিকা শিক্ষকদের কাছে জমা দেবে। কোন অবস্থাতেই তারা বাড়ির বাইরে বেরোবে না।


বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন
বাংলা
দশম শ্রেণি


ভাগ ১ - নিচে দেওয়া অংশটি পড়ো :

   
     টুনটুনি পাখি তার বাসা তৈরি করার আগে দুটি কি তিনটি পাতা সেলাই করে একটি বাটির মত তৈরী করে, তার মধ্যে নরম ঘাস পাতা দিয়ে সে তার বাশাটি বানায়। সেলাইয়ের সুতো সাধারণত রেশমের ব্যবহার করে; কাছে রেশন না থাকলে যে সুতো পায় তাই দিয়ে করে। সেলাইয়ের ছুঁচ হলো তার সরু ঠোঁট জোড়া। বাসাটা অনেকটা দোলনার মত ঝুলতে থাকে। খুব ছোট জাতের পাখিরা হিংস্র জন্তু আর সাপ গিরগিটি আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য প্রায়ই ঐরকম দোলনার মত বাসা তৈরি করে থাকে। অনেক জাতের পাখি আবার মাটিতেই বাসা করে, গাছে বাসা তারা পছন্দই করে না। তাদের মধ্যে কেউ কেউ আবার বাসা তৈরি করে না। নিজেরা গাছের আড়ালে ঝোপের মধ্যে লুকিয়ে থাকে আর মাটিতে গর্ত করে তার মধ্যে ডিম পাড়ে। মোরগ তিতির পেরু এরা সবই এই জাতের। আবার কোন কোন পাখি সুন্দর করে লতা পাতা দিয়ে কুঞ্জবন এর মত বানায়। অস্ট্রেলিয়া দেশের কুঞ্জ পাখি (Bowe bird) তার বাসার সামনে খুব সুন্দর লতা কুঞ্জ তৈরি করে। পাখিটি আকারে ছোট বটে, কিন্তু কুঞ্জটি কিছু ছোট হয় না। এদের আবার রংচঙে জিনিসের বড় শখ, ভাঙ্গা কাঁচ, পাথর, রঙিন জিনিস, যা সামনে পাবে সব এনে বাসার চারিদিকে সাজিয়ে রাখবে।

      কোন কোন পাখি থুতু দিয়ে বাসা তৈরি করে। তালচোঁচ পাখি এই জাতের। পালক, ঘাস এসব জিনিস থুতু দিয়ে জোড়া লাগিয়ে তারা বাসা তৈরি করে। ইস্ট ইন্ডিয়া দ্বীপপুঞ্জে এক জাতের তালচোঁচ আছে, তারা কেবলই থুতু দিয়ে নিজেদের বাসা বানায়। চীন দেশে এ বাসার খুব আদর, তারা এর ঝোল বানিয়ে খায়। সেই জন্য সে দেশে এর দাম খুব বেশি।

      অনেক জাতের পাখি কাদা দিয়েও তাদের বাসা বানায়। আফ্রিকার ফ্লামিঙ্গোর বাসা কাদার তৈরি। একটা ঢিপির মত কাঁদা সাজিয়ে তার মাঝে একটা গর্ত করে ফ্লামিংগো ডিম পাড়ে। আরো অনেক জাতের পাখি ও তার বাসা বানায়; তাদের অধিকাংশই আফ্রিকার।

     তোমরা অনেকেই বোধহয় কাঠ-ঠোকরা দেখেছ। এরা ঠোঁট দিয়ে ঠকর মেরে গাছের গায়ে তার ভিতরে বাসা বানায়। দুষ্ট ছেলেরা ছানা চুরি করার লোভে কাঠঠোকরার বাসায় গর্তে হাত ঢুকিয়ে দিয়ে অনেক সময় সাপের কামড় খায়, কারণ সাপেরা কাঠঠোকরার বাসা ডাকাতি করে অধিকার করতে বড় পটু।

নিচের দেওয়া প্রশ্নগুলির উত্তরটিতে গোল দাগ দাও :

১. ছোট ছোট পাখিরা দোলনার মতো বাসা তৈরি করে -

(ক) আরাম পাওয়ার জন্য
(খ) বাচ্চাদের সুবিধার জন্য
(গ) সরু ডালে বাসা তৈরীর কারণে
(ঘ) হিংস্র জন্তু দের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য

উত্তর : (ঘ) হিংস্র জন্তু দের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য

২. মাটিতে গর্ত করে তার মধ্যে ডিম পারে যে পাখিরা তাদের মধ্যে অন্যতম -

(ক) টুনটুনি

(খ) গাঙচিল

(গ) তিতির

(ঘ) শালিক

উত্তর : (গ) তিতির

৩. তালচোঁচ পাখির বৈশিষ্ট্য -

(ক) তারা ভাঙ্গা কাঁচ পাথর দিয়ে বাসা তৈরি করে

(খ) তারা থুতু দিয়ে বাসা তৈরি করে

(গ) তারা তালপাতা দিয়ে বাসা তৈরি করে

(ঘ) তারা কোনো বাসা তৈরি করে না

উত্তর : (খ) তারা থুতু দিয়ে বাসা তৈরি করে

৪. কাদা দিয়ে বাসা বানায় যে পাখিরা তাদের অধিকাংশই -

(ক) আফ্রিকার

(খ) লাতিন আমেরিকা

(গ) অস্ট্রেলিয়ার

(ঘ) হিমালয় অঞ্চলের

উত্তর : (ক) আফ্রিকার

৫. 'পাখি' শব্দটি একটি -

(ক) তৎসম শব্দ

(খ) তদ্ভব শব্দ

(গ) দেশি শব্দ

(ঘ) বিদেশি শব্দ

উত্তর : (খ) তদ্ভব শব্দ

 
ভাগ ২ - নীচে দেওয়া অংশটি পড়ো ঃ

     হুগলিতে অ্যানড্রুজ সাহেবের ছপাখানা বাংলাদেশে প্রথম মুদ্রণ-যন্ত্র। সচল হরফে প্রথম ছাপা এই যন্ত্রটি সম্বন্ধে বিশেষ কিছু জানা যায় না। বরং তারপরে কলকাতায় বেশ কয়েকটি ছাপাখানা বসল তেমনি এক ছাপাখানা থেকে জেমস অগাস্টাইন হিকির সাপ্তাহিক সংবাদপত্র বেঙ্গল গেজেটও বেরিয়েছিল ১৭৮০-র ২০ জানুয়ারি। এটি ছিল এদেশে ছাপা প্রথম সংবাদপত্র। তারপর আরও কিছু সংবাদপত্র বেরুল, বইপত্রও কিছু প্রকাশিত হল কলতকাতার নানা মুদ্রন-যন্ত্র থেকে। তবু গুণেমানে বৈচিত্র্যে সকলকে ছাপিয়ে গেল শ্রীরামপুর। ছাপাখানার সবটুকু আলো গিয়ে পড়ল শ্রীরামপুরের ব্যপটিস্ট চার্চ মিশন প্রেসের মুখে। মূলত উইলিয়াম কেরির সৌজন্যে। এই ছাপাখানা গড়া ও তার ব্যাপক সম্প্রসারণ ছাড়াও  বাংলা গদ্য-সাহিত্য নির্মাণের গোড়ার যুগে তাঁর অবদান তা বাঙালি কোনোদিনই ভুলতে পারবে না।

     ইংরেজ শাসন যখন এদেশে শুরু হল তখন যেমন প্রশাসনের জন্যে লোক এল বিলেত থেকে, তেমনি ব্যবসা-বাণিজ্য করতে বা নেহাত কপাল ফেরাতেও অনেকে এদেশে এসেছিল। আর এসেছিল মিশনারির দল খ্রিস্টধর্ম প্রচার করতে। তেমনি এক মিশনারি উইলিয়ম কেরি ১৭৯৩তে এ দেশে এসেছিলেন সেকথা আগের অধ্যায় লেখা হয়েছে। কেরি সাহেব জীবিকার জন্যে এক সময়ে মালদহের মদনাবাটির নীলকুঠিতে কাজ করতেন। তাঁর মনিব জর্জ উডনি ছিলেন কেরি সাহেবের গুণগ্রাহী। কেরি সাহেব তখন বাইবেলের বাংলা অনুবাদ করছেন। সেই বাইবেল ছাপার জন্যে উডনি একবার কলকাতাএ নিলাম থেকে একটি কাঠের ছাপাখানা কিনে উপহার দিলেন কেরিকে। কেরি দ্বিগুণ উৎসাহে বাইবেলের বাংলা করার কাজ করে যেতে লাগলেন। এদিকে ভাগ্য বিপর্যয়ে উডনি একসময়ে মদনাবাটির নীলকুঠি বন্ধ করে দিতে বাধ্য হলেন। কেরিসাহেব ওরই কাছাকছি খিদিরপুর গাঁয়ে একটি ছোটো নীলকুঠি কিনে সেখানে ছাপাখানা বসালেন। এই সময়ে কেরি সাহেবের বিলেতের মিশনের চারজন মিশনারি এদেশে এলেন। ইয়োরোপে তখন ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে যুদ্ধ চলছিল। গুপ্তচর সন্দেহ করে কলকাতার ইংরেজ প্রশাসকেরা তাদের কলকাতায় নামতে দিল না। তাঁরা দিনেমারদের অধীন শ্রীরামপুরে চলে এলেন ১৭৯৯-এর ১৩ অক্টোবর। কেরি সাহেবের কাছে খবর গেল। তিনি তাঁর সকল সম্পত্তি বেচে নৌকোয় চাপলেন, সঙ্গে রইল তার সাধের ছাপাখানাটি। ১৮০০ সালের ১০ জানুয়ারি তিনি পৌঁছলেন শ্রীরামপুরে। ওই দিনই মিশন প্রেসের প্রতিষ্ঠা হল।


নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গোল দাগ দাও।

6. এদেশে ছাপা প্রথম সংবাদপত্র ছিল -

A) বেঙ্গল গেজেট

B) সমাচার দর্পন

C) অমৃতবাজার

D) দিগ্‌দর্শন

উত্তরঃ A) বেঙ্গল গেজেট


7. কেরিসাহেব কাজ করতেন -

A) সেরেস্তায়

B) নীলকুঠিতে

C) মহাফেজখানায়

D) সেনাবাহিনীতে

উত্তরঃ B) নীলকুঠিতে


8. উইলিয়াম কেরি তাঁর নিজস্ব নীলকুঠি কিনে দিলেন -

A) খড়দহে

B) দমদমে

C) খিদিরপুরে

D) বনগ্রামে

উত্তরঃ C) খিদিরপুরে


9. কেরি সাহেব তখন বাইবেলের বাংলা অনুবাদ করেছেন, - রেখাঙ্কিত পদটি হলো -

A) কর্মকারক

B) সম্বন্ধ পদ

C) অধিকরণ কারক

D) নিমিত্ত কারক

উত্তরঃ  B) সম্বন্ধ পদ


10. 'সংবাদপত্র' শব্দটি যে সমাসের উদাহরণ -

A) উপমান কর্মধারয়

B) মধ্যপদলোপী কর্মধারয়

C) দ্বন্দ্ব

D) মধ্যপদলোপী বহুব্রীহি

উত্তরঃ B) মধ্যপদলোপী কর্মধারয়


ভাগ ৩ - নীচে দেওয়া অংশটি পড়ো ঃ

     পুতুলের কারিগর আর তাদের খেলা দেখান যাঁরা তাঁদের পুতুল-নাচিয়ে বলা হয়। এঁদের কাহিনী প্রণয়নে আর পুতুলদের দিয়ে খেলা দেখানোয় বিশেষ নিপুণ হওয়া দরকার। একজন পুতুল-নাচিয়ে বহু রকমের খেলা দেখাতে পারেন।

      পুতুল-নাচিয়ে ধীরে ধীরে মানুষের মনের কথা আর অন্তরের ভাব বুঝবার চেষ্টা করবেন। পুতুল-নাচের খেলা দেখানো থেকে কেবলমাত্র পুতুল-নাচিয়েই শেখেন তা নয়, দর্শকরাও এ থেকে কত কি শিক্ষা লাভ করেন তার ইয়ত্তা নেই।

     দেখা আর শোনার সঙ্গে সঙ্গে দর্শক শিক্ষা লাভ করেন, তাই এ কথা বলা খুবই সঠিক হবে যে পুতুল-নাচ শিক্ষাদানের একটি খুব উপযোগী দৃশ্য-শ্রব্য (Audio-Visual) সাধনও বটে।

     যুগ যুগ ধরে ধর্মপ্রচারকেরা পুতুল-নাচের ভিতর দিয়ে ধর্ম কথা আর উপদেশ মানুষের মনে পৌঁছে দিয়েছেন। পুতুলের অভিনয় আর গল্পের ভিতর দিয়ে আজ একজন নিরক্ষর ধর্মগ্রন্থের মর্ম শিখতে পারেন। তার উপর আজকের যুগ বিজ্ঞানের যুগ। পুতুল-নাচের সাহায্যে আজকাল বিজ্ঞানের কথাগুলি অনেক সহজে মানুষকে বলা সম্ভব হচ্ছে।

      পুতুল-নাচের রঙ্গমঞ্চ স্বাস্থ্য, কৃষি, সাক্ষরতা, আর পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে শিক্ষাদানে আশ্চর্যজনক সাফল্য আনতে পারে। এমন কোনো বিষয়ই নেই যা কিনা এই ক্ষুদে ক্ষুদে পুতুলদের দিয়ে না শেখানো যায়। এই পুতুলেরা নাচে, গায়, আনন্দে উচ্ছ্বসিত হয়ে ওঠে আবার রাগে ঠিকরে পড়ে - কিন্তু তার সকল অভিব্যক্তিই সমাজের কল্যাণ আর তার ভিতর থেকে পরিবর্তন আনার চেষ্টা করে থাকে।

     যে মুহুর্তে পুতুলগুলির রঙ্গমঞ্চে আবির্ভাব হয়, তারা নাচতে, অভিনয় করতে শুরু করে, অমনি বহুদিনের সংকীর্ণতা আর অন্ধ ধারণার আবদ্ধ কবাটগুলি একে ভেঙে পড়ে। নরনারীর হৃদয় তাকে স্বাগত করে নেওয়ার জন্য প্রস্তুত হয়।


নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গোল দাগ দাও।


11. পুতুল নাচিয়েকে পুতুলের খেলা দেখানোর সঙ্গে আর যা শিখতে হয় -

A) ভোজবাজি

B) গল্প রচনা

C) আলোর মায়াজাল

D) অভিনয়

উত্তরঃ D) অভিনয়


12. পুতুল নাচের মাধ্যমে -

A) ধর্মশিক্ষা দেওয়া হয়

B) লোকশিক্ষা দেওয়া হয়

C) জটিল বিষয়কে সহজভাবে বলা হয়

D) মানুষকে বিনোদন দেওয়া হয়

উত্তরঃ B) লোকশিক্ষা দেওয়া হয়


13. পুতুল নাচ-এ নাচের সঙ্গে থাকে -

A) গান

B) অভিনয়

C) গান ও অভিনয়

D) নানা শারীরিক কৌশলের প্রদর্শন

উত্তরঃ B) অভিনয়


14. পুতুল মাচের মূল লক্ষ -

A) মানুষকে লোকসংস্কৃতি বিষয়ে সচেতন করা

B) গ্রামীণ কৃষিজীবনের প্রচার

C) কৃষ্ণ কথার প্রচার

D) সমাজ কল্যাণ ঘটানো

উত্তরঃ D) সমাজ কল্যাণ ঘটানো


15. 'স্বাগত' শব্দটির সন্ধিবিচ্ছেদ হল -

A) সু + আগত

B) স্ব + আগত

C) স্ব + গত

D) স্বাগম্‌ + ত

উত্তরঃ A) সু + আগত

ভাগ ৪ - নীচে দেওয়া অংশটি পড়াে :

   চতুর্দশ শতকের মাঝামাঝি ইউরােপ যে মােটামুটিভাবে চশমার সঙ্গে পরিচিত হয়ে উঠেছিল সে বিষয়ে সন্দেহ নেই। ১৩৫২ সালের একটি পুঁথির অলংকরণে দেখা যায় একজন যাজত্রে চোখে চশমা, আর তার সামনে খােলা রয়েছে একটি ধর্মগ্রন্থ। তার মানে এই নয় যে, চশমা সেদিন রাম-শ্যাম-যদু ওরফে টম-ডিক-হ্যারি, সকলের চোখে। প্রথম দিকে চশমা অবশ্যই শস্তা ছিল না। পুঁথি ও পড়ুয়ার সংখ্যাও ছিল বেশ কম। চশমা, বলতে গেলে তখন রীতিমতাে এক মহার্ঘ বিলাসদ্রব্য। চশমার ব্যবহার ধীরে ধীরে সর্বজনীন হয়ে ওঠে। আসলে ছাপাখানার আবির্ভাবের পর, ইউরােপের প্রথম মুদ্রিত বই গুটেনবার্গের বাইবেল প্রকাশিত হয় পঞ্চদশ শতকের মাঝামাঝি। তার এক দশকের মধ্যেই দেখা যায় চশমা পৌঁছে গেছে স্ট্রাসবুর্গে, পরবর্তী দশকে নুরেমবার্গে, – পরের শতকের মাঝামাঝি ফ্রাঙ্কফুর্টে এবং তারপর ক্রমে ইউরােপময়। সপ্তদশ শতকে ইংল্যান্ডের হাটে-বাজারে যাঁরা চশমা ফেরি করতেন, তারা হাঁক দিতেন — “শস্তা! শস্তা! ইউরােপিয়ান চশমা!”

   যখন চশমা ছিল না তখন ক্ষীণদৃষ্টি পাঠকের মনের ক্ষুধার তৃপ্তির জন্য নির্ভর করতে হত অন্যের উপর প্রাচীন গ্রিস এবং রােমে অসহায় প্রভুকে বই পড়ে শােনাতেন ক্রীতদাসরা। শুধু চশমার অভাব নয়, মধ্যযুগের পৃথিবীতে পড়ুয়ার অন্য সমস্যাও ছিল। যাঁদের দৃষ্টিশক্তি যথেষ্ট, তাদের পক্ষেও রাত্রে লেখাপড়া করা সহজ ছিল না। শুধু লেখাপড়া কেন, সূর্যাস্তের পর সব কাজই কঠিন। তা ছাড়া, শীতে সূর্যের আলােরও বড়ই অভাব। সুতরাং, সকেই সব কাজ সারার চেষ্টা করতে হত দিনের বেলায়। কারণ রাত্রে, মােমবাতি। ছাড়া অন্য কোনও আলাে নেই। মােম শস্তা নয়। মােম অসাবধানের ফলে বিপর্যয়ও ডেকে আনতে পারে। তেলের আলাে ইউরােপ পেয়েছে উনিশ শতকের শেষ দিকে। গ্যাস-বাতি আরও পরে। সুতরাং, কালিদাস কিংবা শেক্সপিয়ার, রাত্রে যদি ওঁরা কিছু লিখে থাকেন তবে অবশ্যই তা লিখতে হয়েছে অনুজ্জ্বল আলােতে। অন্যভাবে বললে মায়াবি আলাে-আঁধারি পরিবেশে।

নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।

16. ইউরােপ চশমার সঙ্গে পরিচিত হয়েছিল।

A) দ্বাদশ শতকে

B) এয়ােদশ শতকে

C) চতুর্দশ শতকে

D) পঞদশ শতকে

উত্তরঃ B) এয়ােদশ শতকে


17. চশমা ব্যবহারের প্রথম যুগে তা ছিল

A) সন্দেহজনক বস্তু

B) বিলাসদ্রব্য

C) খেলনা সামগ্রী

D) শুধু রাজ পরিবারের জন্য

উত্তরঃ B) বিলাসদ্রব্য


18. প্রাচীন গ্রীস ও রােমে ক্ষীণদৃষ্টির প্রভুকে বই পড়ে শােনাতেন

A) তার ছাত্ররা

B) তার শিষ্যরা

C) ক্রীতদাসরা

D) গ্রন্থাগারের কর্মিরা

উত্তরঃ C) ক্রীতদাসরা


19. প্রথম যুগে রাতে পড়াশােনার করতে হতাে

A) মােমের আলােয়

B) তেলের আলােয়

C) গ্যাসের আলােয়

D) চাদের আলােয়

উত্তরঃ A) মােমের আলােয়


20. ‘চশমা' শব্দটি একটি 

A) ফরাসি শব্দ 

B) তুর্কি শব্দ 

C) সংস্কৃত শব্দ 

D) দেশি শব্দ ভাগ

উত্তরঃ A) ফরাসি শব্দ 


 ৫ - নীচে দেওয়া অংশটি পড়াে : 

    আর্যরা যখন ভারতে প্রবেশ করে তখন তারা যে ভাষায় কথা বলত তার নাম দেওয়া হয়েছে প্রাচীন ভারতীয় আর্য। এই ভাষা সচল ছিল এক হাজার বছর, ভাষাতাত্ত্বিকদের হিসেবমতাে আনুমানিক খ্রি-পূ ১৫০০ থেকে খ্রি-পু ৬০০ পর্যন্ত। এই সময় তাদের ভাষা কেমন ছিল তা জানার জন্য আমাদের তাকাতে হবে বেদের ভাষার দিকে। বেদের ভাষা নিশ্চয় তাদের মুখের ভাষারই একটি মার্জিত রূপ। তাই প্রাচীন ভারতীয় আর্যভাষার সাধারণ নাম বৈদিক। এরও অবশ্য রকমফের ছিল, ছিল অনেক আঞ্জুলিক বিভিন্নতা। বৈদিক ভাষা মুখের ভাষা হিসাবে ব্যবহৃত হতে হতে অনেক ক্ষেত্রে বাহুল্য ও জটিলতা পরিহার করে হয়ে গিয়েছিল সহজ, সাবলীল ও অনাড়ম্বর। এই সরল আড়ম্বরহীন কথ্য ভাষাকে সুসংস্কৃত ও মার্জিত করে একটি নতুন রূপ দেওয়া হল অর্বাচীন বৈদিকদের যুগে বা তার কিছু পরে। এরই নাম সংস্কৃত ভাষা।

    এরপর যে ভাষান্তর এল, অর্থাৎ মধ্যভারতীয় আর্যভাষার শেষ স্তর থেকে যে ভাষা বিবর্তিত হল তার ভাষাতাত্ত্বিক নাম নব্যভারতীয় আর্যভাষা বা New Indo-Aryan যার বিবর্তনকাল আনুমানিক ১০০ খ্রিস্টাব্দ থেকে। এই সময় পূর্বোক্ত অপভ্রংশ প্রাকৃত থেকে নানান আঞ্চলিক ভাষার উদ্ভব হতে থাকে। এইভাবেই বিবর্তিত হয়েছে, গুজরাতি, মারাঠি, পাঞ্জাবি, হিন্দি, ওড়িয়া, অসমিয়া এবং অবশ্যই আমাদের বাংলা। অপভ্রংশ প্রাকৃতের পরবর্তী একটা স্তরকে পণ্ডিতেরা বলেন অবহট্‌ঠ। সুনীতিকুমার চট্টোপাধ্যায়, সুকুমার সেন প্রভৃতির মতে এই অবহট্ঠ ভাষাই পরিবর্তিত হয়ে রূপলাভ করেছে বাংলা ভাষায়। বাংলা ভাষার উদ্ভব খ্রিস্টীয় দশম-একাদশ শতকেই হয়েছিল বলে এখন পর্যন্ত পণ্ডিতরা মনে করেন। এবং সাধারণভাবে এও মনে করেন, চর্যাগীতি বা চর্যাপদই বাংলা ভাষার প্রাচীনতম লিখিত নিদর্শন | সংক্ষেপে এই হল বাংলা ভাষার উদ্ভবের ইতিহাস।

নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।

21. প্রাচীন ভারতীয় আর্যভাষার দৃষ্টান্ত

A) বৈদিক ভাষা

B) প্রাকৃত ভাষা

C) দ্রাবিড় ভাষা

D) বাংলা ভাষা

উত্তরঃ A) বৈদিক ভাষা


22. প্রাচীন ভারতীয় আর্যভাষা থেকে মধ্যভারতীয় আর্যভাষার উদ্ভব ঘটে

A) খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে

B) খ্রিস্টপূর্ব পঞ্চম শতকে

C) ষষ্ঠ খ্রিস্টাব্দে

D) দশম খ্রিস্টাব্দে

উত্তরঃ A) খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে


23. ভারতীয় আর্যভাষার স্তরবিভাজন।

A) দুটি

B) তিনটি

C) পাঁচটি

D) দশটি


উত্তরঃ B) তিনটি


24, বাংলা ভাষার প্রাচীনতম নিদর্শন

A) বৈষুব পদ

B) চর্যাপদ

C) শ্রীকৃয় কীর্তন

D) বেদ


উত্তরঃ B) চর্যাপদ


25. ‘আর্যভাযা’ শব্দটির প্রকল্প হলাে

A) মধ্যপদলােপী কর্মধারয়

B) সম্বন্ধ তৎপুরুষ

C) সাধারণ কর্মধারয়

D) দ্বন্দ্ব


উত্তরঃ B) সম্বন্ধ তৎপুরুষ


ভাগ ৬ -নীচে দেওয়া অংশটি পড়াে :

   এইখানে একটা কথা বলে রাখি। অক্ষরে অক্ষরে মিলন ঘটিয়ে, যুক্তাক্ষরের মায়া সৃষ্টি করে, মাত্রা কমাতে মজা লাগে, বলাই বাহুল্য। কিন্তু মজা লাগে বলেই যে প্রতি পদে এইভাবে মিলন ঘটাতে হবে, তা কিন্তু ঠিক নয়। এ-সব সেয়ানা কৌশল বার-বার খাটালে এর চমকটাই আর থাকে না, পাঠকও বিরক্ত বােধ করেন। আর তা ছাড়া, কবিতার মধ্যে এই ধরনের মিলনের বাড়াবাড়ি ঘটলে ছন্দ-অনুসরণেও তার অসুবিধে ঘটে। লক্ষ রাখতে হবে, কবিতার ছন্দের মধ্যে পাঠক যেন বেশ স্বচ্ছন্দে ঢুকতে পারেন; তারপর ভিতরে ঢুকে যখন কিনা বেশ অনায়াসে তিনি চলাফেরা করে বেড়াচ্ছেন, তখন বরং এই ধরনের এক-আধটা চমক লাগিয়ে দেওয়া যেতে পারে, সেটা তার ভালই লাগবে।

   আর-একটা কথা এই যে, লাইনের যে-কোনও জায়গায় কিন্তু এইভাবে অক্ষরে-অক্ষরে মিলন ঘটানাে সম্ভবও নয়। অক্ষরবৃওের যে একটা চার-মাত্রার ছােটো চাল আছে, সেই চালের পর্বের মধ্যেই মিলনটাকে ঘটিয়ে দেওয়া ভালাে মিলন ঘটাতে গিয়ে যদি পর্বের বেড়া ডিঙিয়ে যাই, তাতে বিপদ ঘটতে পারে। ঘটেও। এবারে একটা জরুরি কথা বলি। কবিতা লিখতে গিয়ে লক্ষ রাখতে হবে, শব্দের উচ্চারণ আর ছন্দের চাল, এ দুয়ের মধ্যে যে ঠিকঠাক সমন্বয় ঘটে। অর্থাৎ ছন্দের চাল ঠিক রেখে কবিতা পড়তে গিয়ে যেন দেখতে না পাই যে, ছন্দের খাতিরে শব্দের শরীরকে এমন এমন জায়গায় ভাঙতে হচ্ছে, যেখানে তাদের ভাঙা যায় না। আবার শব্দের সঠিক উচ্চারণের খাতিরে ছন্দের কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় সতর্কতা মেনে চলা বাঞ্ছনীয়। চাল যেন বেঠিক জায়গায় না ভাঙে বেঠিক জায়গায় চাল ভাঙলে ছন্দের নাভিশ্বাস উঠবে। এই বিভ্রাট যদি এড়াতে হয় তা হলে ছন্দের চাল আর শব্দের উচ্চারণ, এই দুইয়ের মধ্যে পারস্পরিক সহযােগিতার একটা সুন্দর সম্পর্ক গড়ে তােলা চাই।


নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।

26. কবিদের ‘যােজনা কৌশল’ হল।

A) অন্ত্যমিল সৃষ্টি

B) যুক্তাক্ষরের মায়া সৃষ্টি

C) উপমা ব্যবহার

D) আগন্তুক শব্দের ব্যবহার

উত্তরঃ B) যুক্তাক্ষরের মায়া সৃষ্টি


27. কবিকে লক্ষ রাখতে হবে পাঠকরা যেন

A) ছন্দের মধ্যে অনায়াসে ঢুকতে পারে

B) কবিতার অর্থ বুঝতে পারে

C) কবিতাকে পাঠযােগ্য মনে করে

D) কবিতার অলংকারগুলাে বুঝতে পারে।

উত্তরঃ A) ছন্দের মধ্যে অনায়াসে ঢুকতে পারে


28. কবিতা লেখার জন্য যে সমন্বয় জরুরি

A) শব্দ আর অন্ত্যমিল।

B)অক্ষরে অক্ষরে মিলন

C) শব্দের উচ্চারণ আর ছন্দের চাল

D) কল্পনা আর জীবন

উত্তরঃ C) শব্দের উচ্চারণ আর ছন্দের চাল


29. ‘সৃষ্টি’ শব্দটির গােড়ায় যে ধাতুটি আছে

A) সৃ

B) সৃজ,

C) সৃস্

D) সৃ

উত্তরঃ B) সৃজ,


30. ‘উচ্চারণ' শব্দটির মধ্যে যে ধ্বনি পরিবর্তন দেখা যায়

A) সমীভবন

B) বিষমীভবন

C) স্বরসঙ্গতি

D) ব্যঞ্জনাগম

উত্তরঃ A) সমীভবন



ভাগ ৭-নীচে দেওয়া অংশটি পড়াে :

ছাত্রছাত্রীরা আমাদের গর্ব
প্রতিশ্রুতিমতাে ১০ লক্ষ টাকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড’
STUDENT CREDIT CARD


সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষাঋণ

এই প্রকল্পের সুযােগ-সুবিধাগুলি:

• পশ্চিমবঙ্গবাসী শিক্ষার্থীর জন্য, যারা দেশের ও বিদেশের যে কোনও স্বীকৃত বিদ্যালয়। মাদ্রাসা | কলেজ। বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা কোর্স-সহ মাধ্যমিক উচ্চমাধ্যমিক/ স্নাতক। স্নাতকোত্তর। পেশাগত / ডক্টরাল ও পােস্ট ডক্টরাল কোর্সে পড়াশােনা করছে, তারা শিক্ষাঋণ পাবে।

• প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্য বিভিন্ন কোচিং ইনস্টিটিউট যেখানে আইএএস, আইপিএস, ডব্লিউবিসিএস বা অন্যান্য প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতি চলে সেখানে পড়াশােনা করলেও এই শিক্ষঋণ পাওয়া যাবে। 

• কোর্স ফি, হােস্টেল ফিসহ অন্যান্য খরচ এই ঋণের মাধ্যমে প্রদান করা যাবে।

• আবেদনের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৪০ (চল্লিশ) বছর।


কয়েকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য:

• রাজ্য কো-অপারেটিভ ব্যাঙ্ক অনুমােদিত সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক বা ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং রাজ্যের রাষ্ট্রায়ত্ত বা বেসরকারি ব্যাঙ্ক থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড এবং লােন পাওয়া যাবে।

• একজন শিক্ষার্থী কোর্স চলাকালীন যে কোনও সময় এই ঋণের জনা আবেদন করতে পারবে।

• এই ঋণ পরিশােধ করার জন্য দীর্ঘ বছর সময় পাওয়া যাবে।

বিস্তারিত জানতে ও আবেদন করতে- www.wb.gov.in বা https://banglaruchchashiksha.wb.gov.in - STUDENT CREDIT CARD ট্যাবে ক্লিক করুন বা 41 https://wbscc.wb.gov.in CPI যে কোনও প্রয়ােজনে ফোন করুন টোল ফ্রি হেল্পলাইন নম্বরে- ১৮০০১০২৮০১৪ অথবা ইমেল করুন support-wbscc@bangla.gov.in


নীচের দেওয়া প্রশ্নগুলির ঠিক উত্তরটিতে গােল দাগ দাও।

31. স্টুডেন্ট ক্রেডিট কার্ড-এ একজন ছাত্র সর্বোচ্চ ঋণ পেতে পারে

A) ৫ লক্ষ টাকা

B) ৭ লক্ষ টাকা

C) ১০ লক্ষ টাকা

D) ১৫ লক্ষ টাকা

উত্তরঃ C) ১০ লক্ষ টাকা



32. স্টুডেন্ট ক্রেডিট কার্ড-এ আবেদনের সর্বোচ্চ বয়সসীমা

A) ১৮ বছর

B) ২০ বছর

C) ৩৭ বছর

D) ৪০ বছর

উত্তরঃ D) ৪০ বছর


33. স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য পরিবারের সর্বোচ্চ বার্ষিক আয় হতে হবে

A) দু'লক্ষ টাকা

B) পাঁচ লক্ষ টাকা

C) দশ লক্ষ টাকা

D) কোনাে সর্বোচ্চ সীমা নেই

উত্তরঃ D) কোনাে সর্বোচ্চ সীমা নেই


34. নীচে উল্লেখ করা সংস্থাগুলির মধ্যে যেখান থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ পাওয়া যায় না

A) সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক

B) গ্রাম পঞ্চায়েত

C) রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক

D) বেসরকারি ব্যাঙ্ক

উত্তরঃ B) গ্রাম পঞ্চায়েত


35. স্টুডেন্ট ক্রেডিট কার্ডে নেওয়া ঋণ পরিশােধের সময়কাল

A) ৫ বছর

B) ১০ বছর

C) ১৫ বছর

D) ২০ বছর

উত্তরঃ C) ১৫ বছর


Others Subjects:


Bengali  English  History  Geography  Life Science  Physical Science  Math



Tag :

mcq adaptation package bengali class 10 mcq adaptation package class 10 bengali pdf mcq adaptation package class 10 life science answers mcq adaptation package class 10 history answers mcq adaptation package math class 10 mcq adaptation package class 10 math answers mcq adaptation package class 10 mathematics mcq adaptation package class 10 geography class 5 model activity task august model activity task amader paribesh class 4 class six a model activity task model activity task bangla model activity task bengali model activity task bengali class 5 model activity task bengali class 8.

No comments:

Post a Comment