Model Activity Task |
Accurate and logical answers to all the model activity tasks given by West Bengal Board of Secondary Education for students from class I to class XII are given on our website. All these answers have also been explained through YouTube videos for the convenience of the students.
Hopefully, our efforts will be welcomed by all students. It can be assumed that questions will come from this Model Activity Task in all the exams of 2021 (eg: Secondary, Higher Secondary) so we would like to ask all the students to answer the questions and answers of this Model Activity Task. Will practice.
Model Activity Task Class 7 Geography Question and Answers Part 6
PDF Download :
Model Activity Task Class 7 Questions PDF Download 👉 : Click here
model activity task class 7 geography part 6 2021 model activity task class 7 geography part 6 answers model activity task class 7 geography answer class 7 model activity task part 6 class 7 part 6 model activity task class 7 geography part 6 class 7 model activity task history part 6 model activity task class 7 science part 6
FOLLOW TELEGRAM CHANNEL (4k)
LIVE ANSWERS ON YOUTUBE (36k)
DOWNLOAD MADHYAMIK SUGGESTION APP
DOWNLOAD MODEL ACTIVITY TASK APP
Question And Answers:
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে :
১.১ ‘পৃথিবীর ছাদ’ যে মালভূমিকে বলা হয় সেটি হলাে —
ক) ছােটোনাগপুর মালভূমি
খ) মালব মালভূমি
গ) পামীর মালভূমি
ঘ) লাদাখ মালভূমি
উ: গ) পামীর মালভূমি
১.২ নদীর উচ্চ প্রবাহে ‘l' আকৃতির উপত্যকা সৃষ্টির অন্যতম প্রধান কারণ হলাে —
ক) ভূমির ঢাল কম থাকা
খ) উপনদীর সংখ্যা বেশি থাকা
গ) নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া
ঘ) নদীর পার্শ্বক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া
উ: গ) নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া
১.৩ যে রূপান্তরিত শিলা বিভিন্ন সৌধ নির্মাণে কাজে লাগে তা হলাে—
খ) কাদাপাথর
ক) চুনাপাথর
গ) ব্যাসল্ট
ঘ) মার্বেল
উ: ঘ) মার্বেল
২. স্তম্ভ মেলাও:
উ:
২.১ কিলিমাঞ্জারাে - iii) আগ্নেয় পর্বত
২.২ গ্রানাইট - ii) নদীর মধ্যপ্রবাহ
২.৩ মিয়েভার - i) আগ্নেয় শিলা
৩. সংক্ষিপ্ত উত্তর দাও:
৩.১ ভূমির ঢাল ও উচ্চতার ভিত্তিতে মালভূমি ও সমভূমির পার্থক্য নিরূপণ করাে।
৩.২ নীলনদের উপর কী উদ্দেশ্যে আসােয়ান বাঁধ নির্মাণ করা হয়েছিল?
উ: বন্যা নিয়ন্ত্রণ ও কৃষি জমিতে জলসেচ এই দুটি মূল উদ্দেশ্যে
নীলনদের ওপর আসােয়ান বাঁধ তৈরি করা হয়েছে। তবে নদী বাঁধ নির্মাণের আরও অনেক উদ্দেশ্য থাকে। যখন বহু উদ্দেশ্যকে সামনে রেখে নদীতে বাঁধ তৈরি করা হয় তখন তাকে বলে বহুমুখী নদী পরিকল্পনা।
নীলনদের ওপর এরকম অনেক নদী পরিকল্পনা করা হয়েছে। পর্যটন, জলসেচ, বন্যা নিয়ন্ত্রণ, জলবিদ্যুৎ উৎপাদন, জলপরিবহন , মাছ চাষ ইত্যাদি।
আসােয়ান বাঁধ নির্মাণ এর ফলে বন্যার নিয়ন্ত্রণ আরও ভাল হয়ে যায়, সেচের জন্য পানি সরবরাহ বৃদ্ধি পায় এবং জলবিদ্যুৎ উৎপাদনের ফলে এটিকে মিশরের পরিকল্পিত শিল্পায়নের জন্য বাঁধ হিসেবে চিহ্নিত করা হয়।
৪. মানুষের নানাবিধ ক্রিয়াকলাপ নদীর উপর নেতিবাচক প্রভাব ফেলে বক্তব্যটির যথার্থতা বিচার করাে।
উ:
i) মানুষের জীবনের সঙ্গে নদীর সম্পর্ক এত নিবিড় হলেও, মানুষের কিছু কিছু কাজ নদীর স্বাভাবিক ছন্দকে নষ্ট করেছে।
ii) কৃষি ব্যবস্থার প্রসার, শিল্পায়ন, নগরায়ন, ইতাদি নানাভাবে নদীকে প্রভাবিত করছে। বন্যা নিয়ন্ত্রণের জন্য নদীর পাড়ে কৃত্রিম বাঁধ তৈরি করলে সাময়িক সুফল পাওয়া গেলেও শেষ পর্যন্ত তা আরও ভয়াবহ বন্যারই কারণ হয়ে উঠছে! একদিকে কৃষিজমি থেকে ধুয়ে আসা পলিতে নদী ক্রমশ ভরাট হচ্ছে। অন্য দিকে সেচের জলের জোগান দিতে নদী ক্রমশ শুকিযে যাচ্ছে।
iii) শহর, শিল্পাঞ্চলের বর্জ্য জল নদীতে অবাধে মিশে গযে নদীর জল ক্রমশ বিষাক্ত হয়ে যাচ্ছে।
No comments:
Post a Comment